গান নিয়ে ভাবছেন নতুন কিছু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮ জানুয়ারি ২০২৪, ০৫:৩৭ PM

বন্ধুদের নিয়ে ‘অলটারনেটিভ রক ব্যান্ড’ দিয়ে তাহসানের শুরু। প্রথম দিকে নিজেদের ভালো লাগার মধ্যেই সীমাবদ্ধ ছিল তাঁদের গান। ব্যান্ড হিসেবে শো করতেন। গানগুলো রক ঘরানার। তখন তাহসানের লেখা কিছু গান করা ছিল। যেগুলো রক নয়, পপ। গানে গানে এরই মধ্যে দুই দশক পার করেছেন তিনি। এ সময় ব্যান্ড ও একক মিলিয়ে ১১টি অ্যালবাম করেছেন। নাটক ও চলচ্চিত্র মিলিয়ে প্রকাশিত গানের সংখ্যা প্রায় ২০০। গানের পাশাপাশি তাঁকে অভিনয়েও দেখা গেছে; করেছেন নাটক, টেলিছবি ও চলচ্চিত্র। 

বেশ কিছুদিন ধরে তাঁর উপলব্ধি হয়েছে গান ও অভিনয়ে নিজেকে দক্ষ করে গড়ে তোলার। গানে নতুনত্ব আনা এবং ব্যবসায়িক দিক নিয়ে বড় পরিসরে জানতে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের একটি ইনস্টিউটে মিউজিক প্রোগ্রামে ভর্তি হয়েছেন। 

দীর্ঘদিন ধরে ধারাবাহিকভাবে গান প্রকাশ না করা তাহসান এখন বেশি বেশি গান প্রকাশ করতে চান। এই উপলব্ধি সম্প্রতি তাঁর হয়েছে। বৈশ্বিক প্ল্যাটফর্মে বাংলা গানকে এগিয়ে নিতে এমনটা ভাবছেন তিনি। তাহসান বলেন, ‘বাংলাদেশে অনেক শিল্পী আছেন। কিন্তু র‍্যাঙ্কিংয়ে ওপরের দিকে আসার জন্য আসলে অনেক গান তৈরি ও প্রকাশ করতে হয়। যখন কোনো শিল্পীর অনেক গান প্রকাশ পায়, অনেক মানুষ তখন শোনেন। 

অভিনয়ে পড়াশোনা করা তাহসান অভিনয়ের নতুন মাধ্যমে কাজ করতে চান। আলাপের একেবারে শেষ দিকে এসে সেই ইচ্ছা প্রকাশ করেন। বলেন, ‘অভিনয় নিয়ে পড়াশোনা করেছি, ভালো কোনো ওটিটি প্রজেক্ট পেলে অবশ্যই কাজ করব।