ফিলিস্তিনিদের নিয়ে গাইলেন বাংলাদেশি সংগীতশিল্পী সায়ান

নিজস্ব প্রতিবেদক
বিনোদন জার্নাল বিনোদন জার্নাল
প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২৩, ০৬:০৬ PM

অবরুদ্ধ গাজা উপত্যকায় গত ৭ অক্টোবর থেকে আগ্রাসন চালিয়ে আসছে দখলদার ইসরায়েল। তাদের অমানবিক তাণ্ডবে হতবাক পুরো বিশ্ব। চলমান সংঘাত বন্ধের দাবিতে ইতিমধ্যেই সরব হয়েছেন হলিউড ও বলিউডের অনেক তারকা।

এবার যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনের জন্য গান বাঁধলেন বাংলাদেশের সংগীতশিল্পী ফারজানা ওয়াহিদ সায়ান। গানের শিরোনাম ‘আমার নাম প্যালেস্টাইন’। 

গতকাল মঙ্গলবার (১৪ নভেম্বর) গানের এক ঝলক গেয়ে শোনান সায়ান।

সায়ান বলেন, গানটা আমার প্রতিবাদ প্রকাশের একটি ভঙ্গি। আমি ফিলিস্তিনের পক্ষের মানুষ, আমি স্বাধীনতার পক্ষে। আমি পেছনের ইতিহাস নিয়ে বিস্তারিত আলোচনা করতে চাই না। এটা আপনারা ইতিহাস ঘটলেই বুঝতে পারবেন। আমি শুধু এটুকু বলি, একটা জাতি দীর্ঘদিন ধরে তার জায়গার জন্য সংগ্রাম করে আসছে। কিন্তু কীভাবে তারা ঠকে যাচ্ছে বারবার! তাদের অস্তিত্বটা দিন দিন কীভাবে কমে আসছে। আমাদের এই মাটিতেও গণহত্যা হয়েছিল। তখন পৃথিবীর অনেক মানুষ আমাদের পাশে দাঁড়িয়েছিল। এবং একটা সময় আমরা লড়াই করে এই দেশটাকে পেয়েছি।

সায়ান আরও বলেন, ফিলিস্তিনের এই সময়টাকে যুদ্ধ বলব কিনা বুঝতে পারছি না। এটা তো সরাসরি এক গণহত্যা; সেটা আর যুদ্ধ তো এক নয়। এর বিপক্ষে আমার স্পষ্ট অবস্থান এবং আমি সবাইকে আহ্বান জানাব, আপনারা যারা ফিলিস্তিনের পক্ষে আছেন, তারা আওয়াজ তুলবেন।

এই গায়ক জানান, ‘আমার নাম প্যালেস্টাইন’ গানের সংগীতায়োজন করেছেন শফিকুজ্জামান শাওন। ভিডিও নির্মাণ করেছেন প্রভাত। গানটি প্রকাশ হবে খুব শিগগিরই প্রকাশ হবে সায়ানের ফেসবুক ও ইউটিউব চ্যানেলে।

প্রসঙ্গত, গাজায় ইসরায়েলি নৃশংসতায় এখন পর্যন্ত প্রায় ১৩ হাজার মানুষ নিহত হয়েছে। নিহতদের মধ্যে প্রায় ৫ হাজার শিশু এবং ৩ হাজার নারী রয়েছে। এছাড়া আহত হয়েছে আরও প্রায় ৩৩ হাজার মানুষ।

এদিকে গত ৯ অক্টোবর থেকে পুরো গাজাকে অবরুদ্ধ করে রেখেছে দখলদার ইসরায়েল। সেখানে এখন প্রয়োজনীয় পানিটুকু পর্যন্ত নেই। নেই শিশুদের জন্য পর্যাপ্ত খাবার। এছাড়া বিদ্যুতের অভাবে গাজার প্রায় সবকটি হাসপাতাল বন্ধের পর্যায়ে। সেখানকার ২৩ লাখ মানুষ এখন অনিশ্চয়াতায় দিন পার করছে।