বাবরকে ফেসবুক ও এক্স ব্যবহার না করার পরামর্শ

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস জার্নাল স্পোর্টস জার্নাল
প্রকাশিত: ৩১ আগস্ট ২০২৪, ১০:৫৮ AM

সামাজিক যোগাযোগ মাধ্যম হোক বা চায়ের কাপ, সবচেয়ে বেশি সমালোচনার মধ্যে পড়তে হয় হয়তো খেলোয়াড়দের। সাফল্য না পেলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রিকেটারদের বলির পাঠা বানানো হয়। যার প্রভাব পড়ে মাঠের পারফরম্যান্সেও। বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে রান না পাওয়ায় ব্যাপক সামালোচনার শিকার হতে হয়েছে বাবর আজমকে। তাই ক্রিকেটে মনোযোগ দিতে এই ডান হাতি ব্যাটারকে ফেসবুক ও এক্স থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন রমিজ রাজা।

গত ওয়ানডে বিশ্বকাপ এবং সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাবরের নেতৃত্বে পাকিস্তান ব্যর্থ হয়েছে। যেখানে টি-টোয়েন্টি বিশ্বকাপে এশিয়ার দলটি বিদায় নেয় গ্রুপ পর্ব থেকেই। এ ছাড়াও টেস্টে সবশেষ সেঞ্চুরি পেয়েছেন ২০২২ এর ডিসেম্বরে। ক্রিকেটের রাজকীয় সংস্করণে এটাই তার সবশেষ ফিফটি পেরোনো স্কোর। অফ ফর্মে থাকা বাবরকে নেটিজেনরা ‘জিম্বাবর’ বলে ব্যঙ্গ করেন প্রায়ই।

এ বিষয়ে সাবেক পিসিবি চেয়ারম্যান রমিজ নিজের ইউটিউব চ্যানেলে বলেন, প্রথমত, সামাজিক মাধ্যমে যাওয়াই যাবে না। দ্বিতীয়ত, বর্তমান অবস্থা নিয়ে মনোযোগী হতে হবে। রান না পেলে তখন সেটা মানসিক খেলায় রূপান্তরিত হয় এবং অন্য ভাবনা চলে আসে মাথায়। বাবরের চেহারায় দুশ্চিন্তাও দেখা যাচ্ছে।

বাংলাদেশের বিপক্ষে প্রথম ইনিংসে শূন্য রানে আউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ হন বাবর। জীবন পাওয়ার পরও পিচে থিতু হতে পারেননি তিনি। বাবরের এমন ব্যর্থতা নিয়ে জনপ্রিয় এই ধারাভাষ্যকার বলেন, রান করা এক কথা; কিন্তু যেভাবে ব্যাটিং করছে, তাতে কি সে খুশি? শেষ ইনিংসে সে ইনসাইড এজ হয়ে বোল্ড হয়েছে। সেটার মানে তার ব্যাটিং অ্যাঙ্গেল ঠিক নেই। সে খেলার ধরনটাই ভুলে গেছে। কারণ সে উইকেটে বেশি সময় কাটাতে পারছে না।

২০২২-এর জানুয়ারি থেকে এখন পর্যন্ত ঘরের মাঠে পাকিস্তান খেলেছে ৯ টেস্ট। ক্রিকেটের রাজকীয় সংস্করণে গত আড়াই বছরে একটা ম্যাচও জিততে পারেনি নিজেদের মাঠে। হেরেছে পাঁচ ম্যাচ এবং ড্র চার ম্যাচ। দলের হতশ্রী অবস্থায় বাবরকে ‘বলির পাঁঠা’ বানানোর ব্যাপারটি পছন্দ নয় রমিজের।

তার ভাষ্য, মনে হয় বাবর ছাড়া আর কোনো সমস্যাই নেই। দুর্ভাগ্যজনকভাবে ব্যাপারটা এমন যে দল হারল, সেও রান পায়নি আর মানুষটি বাবর আজম তাহলেই শিরোনাম হয়ে যায়, কীভাবে আমরা হারলাম? সে কী করল? কী তার অবদান? পাশাপাশি সামাজিক মাধ্যম তো আছেই। যে কেউ এখানে হাসি-তামাশা করতে পারেন। এগুলো যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে।

সিরিজ বাঁচানোর ম্যাচে আজ বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার কথা থাকলেও বৃষ্টিতে ভেস্তে গেছে প্রথম দিনের খেলা। সব ঠিক থাকলে দ্বিতীয় দিন (আগামীকাল) মাঠে নামবে দুই দল। এই ম্যাচে জয় না পেলে ঘরের মাঠে আরও একটি সিরিজ হারবে দ্য ম্যান ইন গ্রিনরা।