বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে বড় সংগ্রহ কানাডার; চাপে যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস জার্নাল স্পোর্টস জার্নাল
প্রকাশিত: ০২ জুন ২০২৪, ০৯:১০ AM

কানাডা ও যুক্তরাষ্ট্রের মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্ভোধনী ম্যাচ শুরু হয়েছে আজ। আর উদ্বোধনী ম্যাচেই রীতিমতো ঝড় দেখলো ক্রীড়াপ্রেমীরা। স্বাগতিক বোলারদের তুলোবুনো করে পাহাড়সমান পুঁজি দাঁড় করিয়েছে প্রথমবারের মতো বিশ্বমঞ্চে খেলতে আসা কানাডা। এতে মার্কিন মুলুকে জমজমাট এক বৈশ্বিক মহারণের আভাস দিয়ে রাখলো বিশ্বকাপের উদ্ভোধনী ম্যাচটি।

আজ রবিবার (২ জুন) ডালাসের গ্র্যান্ড প্রেইরি ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৯৪ রান করেছে কানাডা।

ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত শুরু পায় কানাডা। দুই ওপেনার অ্যারন জনসন ও নাভনিত ধালিয়ালের ঝোড়ো ব্যাটিংয়ে ইনিংসের পাঁচ ওভারেই স্কোরবোর্ডে ৪৩ রান জড়ো করে তারা। তবে পাওয়ার প্লে’র শেষ ওভারে উইকেটের দেখা পায় স্বাগতিক দল। হারমীতের বলে নিতিশ কুমারের হাতে ক্যাচ দিয়ে ৫ বাউন্ডারিতে ১৬ বলে ২৩ রানে ফেরেন জনসন।

এরপর ব্যাটিংয়ে আসা প্রাগাত সিংও বেশিক্ষণ ক্রিজে স্থায়ী হতে পারেননি। ৭ বলে মাত্র ৫ রানেই প্যাভিলিয়নের পথ ধরেন তিনি।

হঠাৎ জোড়া উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে কানাডা। তবে ধালিয়ালের সঙ্গে অবিচ্ছিন্ন জুটিতে চাপ সামলে নেন নিকোলাস কিরটোন। তাদের ৩৭ বলে ৬২ রানের জুটিতে বড় সংগ্রহের স্বপ্ন বুনেছিল কানাডা।

এরপর স্বাগতিকদের ত্রাতা হন নিউজিল্যান্ড ছেড়ে আমেরিকায় পাড়ি জমানো কোরি অ্যান্ডারসন। ইনিংসের ১৫তম ওভারে নিজের প্রথম ডেলিভারিতেই ওপেনার ধালিয়ালকে সাজঘরে ফেরান তিনি। লং অফে ক্যাচ দিয়ে ফেরার আগে ৩ ছক্কা ও ৬ চারে তার ব্যাট থেকে আসে ৪৪ বলে ৬১ রান।

এরপর কিছুটা কমে কানাডার রানের গতি। অল্প সময়ের ব্যবধানে আলি খানের বলে অ্যান্ডারসনের মুঠোবন্দি হয়ে ৩ চার ও ২ ছক্কায় ৫১ রান করে কিরটোন ফিরলে ফের চাপে পড়ে কানাডা।

শেষদিকে শ্রেয়াস মোভার অপরাজিত ৩২ এবং দিলপ্রিত বাজওয়ার ৫ বলে ১১ রানের ক্যামিওতে ১৯৪ রানে থামে কানাডার ইনিংস।

স্বাগতিকদের হয়ে হারমীত সিং, কোরি অ্যান্ডারসন ও আলি খান একটি করে উইকেট নেন।

এদিকে কানাডার দেওয়া লক্ষ্য তাড়া করতে ব্যাট করছে যুক্তরাষ্ট্র। শুরুতেই ওভারের ২ নম্বর বলে ওপেনার স্টিভেন টেইলরকে হারিয়ে চাপে পড়ে যায় যুক্তরাষ্ট্র। এরপর ৬ ওভার ৩ বলে দ্বিতীয় উইকেট হারায় দেশটি। সর্বশেষ ১০ ওভারে ২ উইকেট হারিয়ে ৮১ রান করেছে যুক্তরাষ্ট্র। দেশটিকে জিততে হলে বাকি ১০ ওভারে ১১৪ রান করতে হবে।