উপজেলা নির্বাচন

সমুদ্র উত্তাল থাকায় পৌঁছাতে পারেনি সরঞ্জাম; সেন্ট মার্টিনে ভোটগ্রহণ স্থগিত

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২৯ মে ২০২৪, ১০:০৪ AM

ষষ্ট উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় দফায় ৮৭ উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে আজ। উপকূলীয় জেলা কক্সবাজারের টেকনাফ-উখিয়া ও রামুতে বুধবার (২৯ মে) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার (২৮ মে) সন্ধ্যার আগেই স্ব স্ব কেন্দ্রে পৌঁছে গেছে নির্বাচনী সরঞ্জাম। তবে ঘূর্ণিঝড় রিমালের কারণে এখনও সমুদ্র উত্তাল। এজন্য টেকনাফ উপজেলার অন্তর্ভূক্ত সেন্টমার্টিন ইউনিয়নে নির্বাচনী সরঞ্জাম ও দায়িত্বপ্রাপ্তরা পৌঁছাতে পারেননি। ফলে মঙ্গলবার রাতে সেন্টমার্টিন দ্বীপে ভোটগ্রহণ স্থগিত করে গণবিজ্ঞপ্তি জারি করেছে নির্বাচন কমিশন।

তবে উপজেলার স্থলভাগের বাকি পাঁচ ইউনিয়ন ও পৌরসভায় স্বাভাবিক ভোটগ্রহণ চলবে।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, মোহাম্মদ নাছির উদ্দিন পাটওয়ারী জানান, বৈরী আবহাওয়ার কারণে সাগর উত্তাল থাকায় নির্বাচন কমিশনের সিদ্ধান্ত মতে ২৯ মে অনুষ্ঠিতব্য কক্সবাজারের টেকনাফ উপজেলা পরিষদ নির্বাচনে সেন্টমার্টিন ইউনিয়নে ভোটগ্রহণ প্রক্রিয়া পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করা হয়েছে। উল্লেখিত সিদ্ধান্ত অনুসারে টেকনাফ উপজেলার সেন্টমার্টিন ইউনিয়নের জিনজিরা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের ভোটগ্রহণ প্রক্রিয়া স্থগিত করা হলো।

টেকনাফ উপজেলা পরিষদ নির্বাচনে ৩টি পদের বিপরীতে ৩ জন করে মোট ৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে ৩ জন এবং সংরক্ষিত ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ উপজেলায় মোট ভোটার সংখ্যা এক লাখ ৮০ হাজার ৮০৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৯২ হাজার ৭৫ জন এবং নারী ভোটার ৮৮ হাজার ৭২৬ জন। মোট ভোট কেন্দ্র রয়েছে ৬০টি।

জেলা নির্বাচন কর্মকর্তা মো. নাজিম উদ্দিন জানিয়েছেন, মঙ্গলবার সকাল থেকে ১৮৮টি কেন্দ্রে ভোট গ্রহণের সরঞ্জামসহ সংশ্লিষ্টরা সন্ধ্যানাগাদ কেন্দ্রে পৌঁছে গেছেন। পর্যাপ্ত সংখ্যক পুলিশ, আনসার দায়িত্ব পালন করছেন, সঙ্গে বিজিবি, র্যাব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট টহলে থাকবে। শেষমুহূর্তে সেন্টমার্টিনে নির্বাচনী সরঞ্জাম পৌঁছাতে না পারায় সেখানকার কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।