চাঁদপুরে ঘন কুয়াশায় লঞ্চ-কার্গোর সংঘর্ষ; নিখোঁজ ১

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ০৫ জানুয়ারি ২০২৪, ১১:৫১ AM

ঘনকুয়াশায় চাঁদপুরে মেঘনা নদীতে লঞ্চ ও কার্গোর মুখোমুখি সংঘর্ষ হয়েছে। এতে রিনা নামে এক যাত্রী নিখোঁজ হয়েছেন। বৃহস্পতিবার (৪ জানুয়ারি) দিবাগত রাত দেড়টায় চাঁদপুরের মতলব উত্তরের এখলাসপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেছন চাঁদপুরের মতলব উত্তরের মোহনপুর নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. মনিরুজ্জামান। তিনি জানান, রাত সাড়ে ৯টায় ঢাকা থেকে সুন্দরবন-১৬ লঞ্চটি ৫ শতাধিক যাত্রী নিয়ে বরিশালের উদ্দেশ্য ছেড়ে যায়। ঘনকুয়াশায় এখলাসপুর এলাকায় মেঘনা নদীতে নোঙর করা মার্কেন্টাইল-৩ নামক কার্গো জাহাজের সঙ্গে ধাক্কা লাগে লঞ্চটির। 

নৌ-পুলিশ চাঁদপুর অঞ্চলের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ কামরুজ্জামান জানান, ঘটনার পর যাত্রীদের উদ্ধার ও নিরাপত্তা দিতে চাঁদপুর সদর ও মোহনপুর নৌ-পুলিশ ঘটনাস্থলে কাজ করছে। তবে ঘন কুয়াশার কারণে কাজ কিছুটা ব্যাহত হচ্ছে।

শুক্রবার সকালে ঘটনাস্থলে থেকে চাঁদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুজ্জামান জানান, দুর্ঘটনায় একজন যাত্রী নিখোঁজ এবং একজন আহত হয়েছেন। আহত যাত্রীকে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

দুর্ঘটনায় কবলিত সুন্দরবন-১৬ লঞ্চের সুপার ভাইজার সিরাজুল ইসলাম জানান, তারা লঞ্চটিকে নিরাপদে মেঘনা নদীর আমিরাবাদ এলাকায় অবস্থান করছেন। দুর্ঘটনার সময় লঞ্চে প্রায় পাঁচ শতাধিক যাত্রী ছিলো।

এদিকে দুর্ঘটনার পর রাত ৪টার দিকে ডেক এবং প্রথম শ্রেণীর প্রায় আড়াইশ’ যাত্রীকে এমভি সুন্দরবন-১৫ লঞ্চ ঘটনাস্থল থেকে বরিশালের উদ্দেশ্যে নিয়ে গেছে। ওই লঞ্চের সুপারভাইজার দুলাল জানান, সকাল ৮টায় যাত্রীদের বরিশাল লঞ্চঘাটে পৌঁছে দেওয়া হয়েছে।

বাকি যাত্রীদের নিয়ে সুন্দরবন-১৪ লঞ্চ সকাল আটটায় বরিশালের উদ্দেশ্যে ছেড়ে গেছে। ওই লঞ্চের সুপারভাইজার মো. ইউনুছ এ তথ্য জানিয়েছেন।

চাঁদপুর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের উপ-পরিচালক বশির আলী খান জানান, দুর্ঘটনার পর থেকে যাত্রীদের নিরাপদে গন্তব্য পৌঁছানোর জন্য তত্ত্বাবধায়ন করা হচ্ছে। নিখোঁজ এবং আহত যাত্রীর পরিচয় তাৎক্ষণিক পাওয়া যায়নি।