দেশে টানা তাপপ্রবাহ ভাঙলো ৭৬ বছরের রেকর্ড

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২৪, ০৯:৩৫ AM

গত এক সপ্তাহের অধিক সময় ধরে বেড়েই চলেছে তাপপ্রবাহ। কয়েকটি জেলায় তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়িয়ে প্রায় ৪৩ ডিগ্রি তাপমাত্রা ছুঁইছুঁই করছে। হিটস্ট্রোকে সারাদেশে ৩৩ জনের অধিক মানুষ নিহত হয়েছে। একাধিকবার জারি করা হয়েছে হিট অ্যালার্ট। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এবারের তাপপ্রবাহ দেশের ৭৬ বছরের ইতিহাসে সবথেকে বেশি সময় ধরে স্থায়ী থাকার রেকর্ড ভেঙেছে।

আবহাওয়াবিদ ওমর ফারুক এক গণমাধ্যমকে জানান, ১৯৪৮ সাল থেকে দেশের তাপমাত্রা রেকর্ড করা হয়। এরপর থেকে এখন পর্যন্ত চলমান তাপপ্রবাহ একটানা সবথেকে বেশিদিন স্থায়ী রয়েছে। গতবছর এপ্রিল থেকে মে পর্যন্ত ২৩ দিন তাপপ্রবাহ বজায় ছিল যা আগের সব রেকর্ড ভেঙ্গে দেয়।

তিনি জানান, চলতি বছর গতকাল পর্যন্ত ২৩ দিন তাপপ্রবাহ বজায় ছিল। আজ তা রেকর্ড ভেঙ্গেছে এবং আরও কিছুদিন তা বজায় থাকবে। তাছাড়া এবারের তাপমাত্রা বলতে গেলে সারা দেশের উপরেই বিরাজ করছে যা এর আগে দেখা যায়নি।

বৃষ্টির পূর্বাভাস সম্পর্কে তিনি বলেন, ২ মে’র পর থেকে সারাদেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এসময় কালবৈশাখী হতে পারে। টানা ২ থেকে ৩ দিন বা তার বেশিও বৃষ্টি হতে পারে। বৃষ্টির ফলে সারাদেশের তাপমাত্রা কমে আসবে।