শীত নিয়ে সুসংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৪, ১০:৫৬ AM

দেশের মধ্য থেকে উত্তর-উত্তর পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে বইছে শৈত্যপ্রবাহ। এক অঙ্কের ঘরেই ওঠানামা করছে তাপমাত্রার পারদ। গেলো দু’দিন সর্ব-উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় রেকর্ড হয়েছে সর্বনিম্ন তারপমাত্রা।

দিনের বাকি সময় ছিল রোদ ঝলমলে। তবে সন্ধ্যা নামতেই তাপমাত্রার পারদও হয় নিম্নমুখী। জাতীয় আবহাওয়া অধিদফতরের ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, মঙ্গলবার থেকে কমতে পারে শীতের দাপট। তবে জানুয়ারির শেষদিন কোনো কোনো জায়গায় হতে পারে বৃষ্টি। তীব্র শীতে সবচেয়ে ভোগান্তিতে ছিন্নমূল আর খেটে খাওয়া মানুষ। নেই শীতবস্ত্রের যোগান। পেটের তাগিদে বের হচ্ছেন দিনমজুররা। অবশ্য বৈরি আবহাওয়ার কারণে মিলছে না কাজের সন্ধান।

আজ সোমবার (২৯ জানুয়ারি) সকালে আবহাওয়া অধিদপ্তর জানায়, দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে দিনাজপুরে। অপরদিকে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় আজকের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেঁতুলিয়ায়, ৫ ডিগ্রি সেলসিয়াস। আর দিনাজপুরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গতকাল গেলো ৫ বছরের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়; ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, দেশের প্রায় সবখানে আজ সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে গেছে। রাজশাহী ও রংপুর বিভাগে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে এর বিস্তৃতি আজ কমেছে। কাল আরও কমে যাবে। অর্থাৎ শৈত্যপ্রবাহের এলাকা কমে আসবে।