প্রায় ৯ ঘণ্টা পর ইরানে ফ্লাইট ওঠা-নামা শুরু

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ০৭ অক্টোবর ২০২৪, ১০:১০ AM

ইসরায়েলের সম্ভব্য পাল্টা হামলার আশঙ্কায় প্রায় ৯ ঘণ্টা ইরানে সব ধরনের ফ্লাইট বন্ধ ছিলো। এরপর পুনরায় ফ্লাইট চালু করা হয়েছ। ভারতের সংবাদমাধ্যম দ্য হিন্দুর খবরে বলা হয়েছে, সোমবার সকালে ইরানের সিভিল এভিয়েশন অর্গানাইজেশন পুনরায় ফ্লাইট চালুর ঘোষণা দেন।

এর আগে স্থানীয় সময় রবিবার রাত ৯টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত ইরানের বিমানবন্দর থেকে সমস্ত ফ্লাইট বাতিল করা হয়েছিল।

ইরানের সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের মুখপাত্র জাফর ইয়াজারলো বরাত দিয়ে ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সির (ইরনা) খবরের বলা হয়েছে,‘অপারেশনাল সীমাবদ্ধতার কারণে এই ফ্লাইট স্থগিত করা হয়।’

তিনি যাত্রীদের তাদের নিজ নিজ এয়ারলাইন্সের সাথে তাদের ফ্লাইটের সময়সূচি পরীক্ষা করার এবং বিমানবন্দরে যাওয়ার আগে তাদের ভ্রমণ পরিকল্পনা নিশ্চিত করার পরামর্শ দেন।

তিনি যাত্রীদের আশ্বস্ত করেছেন,তাদের টিকিটের মূল্য নিয়ে চিন্তা করার কোনো কারণ নেই এবং প্রয়োজনে সমস্ত টিকিটের খরচ ফেরত দেওয়া হবে।

গাজায় অভিযান নিয়ে গত কয়েক মাসের উত্তেজনার মধ্যে ইসরায়েলে মঙ্গলবার এক ঝাঁক ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান। লেবাননে ইরান-সমর্থিত হিজবুল্লাহ গোষ্ঠীর বিরুদ্ধে ইসরায়েলের সামরিক অভিযানের জবাবে এই ক্ষেপণাস্ত্র ছোড়ে তেহরান।

গত ১ অক্টোবর রাতে ইরানের সামরিক বাহিনী (আইআরজিসি) ইসরায়েলের সামরিক, গুপ্তচর এবং গোয়েন্দা ঘাঁটিগুলো লক্ষ্য করে প্রায় ২০০টি ক্ষেপণাস্ত্র ছুড়ে।যা ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া, হিজবুল্লাহর মহাসচিব হাসান নাসরুল্লাহ এবং আইআরজিসির ব্রিগেডিয়ার জেনারেল আব্বাস নিলফোরুশানের হত্যার প্রতিশোধ হিসেবে চালানো হয়।

এরপর থেকেই মোক্ষম জবাব দিতে ইরানে পাল্টা হামলা চালানোর ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

ইসরায়েল বলেছে,হামলার জন্য ইরানকে চড়া মূল্য দিতে হবে। এ পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ার ঝুঁকি তৈরি হয়েছে।