আরও কম খরচে মিলবে গুগল স্টোরেজ

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৫ AM

প্রযুক্তি জগতে জায়ান্ট কোম্পানি গুগুল। আর প্রযুক্তির এই যুগে বিশ্বে ক্লাউড সার্ভিস এখন বিপুল জনপ্রিয়। এআই প্রযুক্তির জনপ্রিয়তা এক্ষেত্রে নতুন মাত্রা যোগ করেছে। জনপ্রিয় বিভিন্ন এআই টুল ও সার্ভিসের একটি বড় অংশই এখন ক্লাউড-ভিত্তিক সার্ভার ব্যবহার করে থাকে। তবে ব্যক্তি পর্যায়ে ক্লাউড স্টোরেজ সার্ভিস গত এক দশকেরও বেশি সময় ধরে সারা পৃথিবীতেই জনপ্রিয়।  

সার্চ ইঞ্জিনের পাশাপাশি গুগলের ক্লাউড-ভিত্তিক বিভিন্ন সার্ভিসও ব্যাপক জনপ্রিয়। গুগলের মালিকানাধীন জিমেইলের অ্যাকাউন্ট হোল্ডাররা ১৫জিবি পর্যন্ত ক্লাউড স্টোরেজ বিনামূল্যে ব্যবহার করতে পারেন। তবে এর চেয়ে বেশি ব্যবহার করতে হলে টাকা গুণতে হয়। এবার ‘গুগল ওয়ান লাইট’ নামে নতুন একটি সাবস্ক্রিপশন প্ল্যান নিয়ে এসেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। ফলে আরও কম খরচে কেনা যাবে তাঁদের ক্লাউড স্টোরেজ।

সাধারণভাবে একজন ব্যবহারকারীকে বিনামূল্যে পাওয়া ১৫জিবি ক্লাউড স্টোরেজের বাইরে অতিরিক্ত স্টোরেজ ব্যবহার করতে হলে গুগল ওয়ান সাবস্ক্রিপশন প্ল্যান কিনে নিতে হয়। গুগল ওয়ান-এর অধীনে ৩টি সাবস্ক্রিপশন প্ল্যান হচ্ছে: ১০০জিবি, ২০০জিবি এবং ২টিবি। 

এবার এর সাথে গুগল যুক্ত করেছে একটি ‘লাইট’ প্ল্যান। উদ্দেশ্য তাঁদের পেইড ক্লাউড সার্ভিসকে আরও বেশিসংখ্যক ব্যবহারকারীর সাধ্যের মধ্যে নিয়ে আসা। লাইট সাবস্ক্রিপশনের অধীনে ব্যবহারকারীরা এবার ৩০জিবি স্টোরেজ কেনার সুযোগ পাবেন।  

নতুন এই অফার গুগল ব্যবহারকারীদের কাছে পৌঁছতে শুরু করেছে। ইতোমধ্যেই ভারতে কেউ কেউ এই অফার পেয়েছেন। ভারতীয় মুদ্রায় ৩০জিবি স্টোরেজ কিনতে খরচ করতে হবে প্রতি মাসে ৫৯ রুপি। উল্লেখ্য, ভারতীয় মুদ্রায় ১০০জিবি স্টোরেজের জন্য খরচ হয় ১৩০ রুপি (১.৯৯ মার্কিন ডলার)- যেটা ৩০জিবি’র তুলনায় সাশ্রয়ী হলেও ব্যবহারকারীদের অনেকের কাছেই ৫৯ রুপি’তে ৩০জিবি- অফারটি অনেক বেশি আকর্ষণীয় মনে হতে পারে।

গুগল ওয়ান-এর এই ‘লাইট’ অফার ধারাবাহিকভাবে সকল ব্যবহারকারীর কাছেই পৌঁছবে। ভারতের ব্যবহারকারীদের কাছে অফারটি পৌঁছতে শুরু করলেও বাংলাদেশে এখনও কেউ গুগল ওয়ান লাইট-এর অফার পেয়েছেন বলে শোনা যায়নি। 

তথ্যসূত্র: ফোর্বস, নাইনটুফাইবগুগল