আপনার ইউটিউব চ্যানেল জনপ্রিয় করবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২২ মে ২০২৪, ০১:০৫ PM

বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম হলো ইউটিউব। অধিকাংশ মানুষই কম-বেশি নিয়মিত এই প্ল্যাটফর্ম থেকে ভিডিও দেখেন। আবার অনেকে নিজে কনটেন্ট বানিয়ে ইউটিউবে আপলোড করে আয়ের পথ বেছে নিয়েছেন। অনেকে নিজের ইউটিউব চ্যানেল খোলার কথা ভাবছেন।

ইউটিউবে কনটেন্ট আপলোড করে সফল হতে চাইলে ভিউ বাড়াতে হবে। আর ভিউয়ের জন্য বাড়াতে হবে সাবস্ক্রাইবার সংখ্যা। যার চ্যানেলের সাবস্ক্রাইবার বা সদস্য সংখ্যা যত বেশি, সেই চ্যানেল তত জনপ্রিয়। ইউটিউব চ্যানেল জনপ্রিয় করতে কয়েকটি বিষয় মাথায় রেখে কাজ করতে হবে।

কনটেন্ট নির্বাচন: ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার বাড়াতে প্রথমেই ভিডিও কনটেন্টের বিষয় নির্বাচন গুরুত্বপূর্ণ। আকর্ষণীয় কিন্তু রুচিসম্মত, এমন ভিডিও দর্শক বেশি পছন্দ করে। তাই কনটেন্ট তৈরিতে মনোযোগী হতে হবে।

আকর্ষণীয় শিরোনাম: ভিডিওর শিরোনাম দেখেই দর্শক ঠিক করেন এটি তারা দেখবেন কি না। তাই ভিডিওর শিরোনাম সবসময় আকর্ষণীয় হতে হবে। এমন কিছু দিতে হবে, যা দেখে দর্শকের মধ্যে আগ্রহ তৈরি হয়।

ভিডিওর দৈর্ঘ্য: ইউটিউবে ভিডিও বেশি দীর্ঘ না করাই ভালো। বরং কিছুটা ছোট এবং মানসম্মত হওয়া জরুরি। আলো এবং শব্দের মানের ওপরও গুরুত্ব দিতে হবে।

নিয়মিত ভিডিও আপলোড: একদিন ভিডিও দিয়ে অনেকদিন ব্যবধান রাখা যাবে না। সাবস্ক্রাইবার বৃদ্ধির অন্যতম একটি ধাপ হলো নিয়মিত ভিডিও আপলোড করা। প্রতিদিন ভিডিও আপলোড করলে আপনার চ্যানেল নিয়ে দর্শকের আগ্রহ তৈরি হবে। একইসঙ্গে গ্রহণযোগ্যতা বাড়বে।

সোশ্যাল মিডিয়ায় প্রচার: ইউটিউব চ্যানেল এবং এর কনটেন্ট সম্পর্কে অন্যান্য সোশ্যাল মিডিয়ায় প্রচার করুন। তাহলে আরও বেশি দর্শকের কাছে পৌঁছানো সম্ভব হবে। আগ্রহীদের চ্যানেলটি সাবস্ক্রাইব করবার অনুরোধ করতে পারেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া, রেডিট ডট কম