অ্যান্ড্রয়েড ফোনে যেভাবে ছবি লুকিয়ে রাখবেন

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৫৫ AM

যত দিন যাচ্ছে ততো বাড়ছে স্মার্টফোনের ব্যবহার। স্মার্টফোনের এই যুগে সবার হাতে ক্যামেরা। ফলে নানা উপলক্ষে অসংখ্য ছবি তোলা হয়। তবে অনেকে ব্যক্তিগত বা কোনো নির্দিষ্ট ছবি অন্যকে দেখাতে চান না। তাঁরা সহজ কিছু ধাপ মেনে গুগল ফটোজ ও গ্যালারি থেকে ছবি লুকিয়ে রাখতে পারবেন। অ্যান্ড্রয়েড ফোনে গুগল ফটোজ অ্যাপ ও গ্যালারির মাধ্যমে নির্দিষ্ট ছবি লুকিয়ে রাখার সুযোগ রয়েছে।

গ্যালারি থেকে ছবি লুকাবেন যেভাবে
অ্যান্ড্রয়েড ফোনে থাকা নির্দিষ্ট ছবি লুকিয়ে রাখার জন্য প্রথমে গ্যালারিতে প্রবেশ করতে হবে। এরপর যেসব ছবি লুকিয়ে রাখতে হবে, সেগুলো সিলেক্ট করে নিচে থাকা ‘মোর’ অপশনে ট্যাপ করতে হবে। সেখান থেকে ‘মুভ টু সিকিউর’ ফোল্ডার সিলেক্ট করলেই ছবিগুলো আলাদা ফোল্ডারে চলে যাবে, যা অন্য কেউ দেখতে পারবে না।

গুগল ফটোজ থেকে ছবি লুকাবেন যেভাবে
গুগল ফটোজ থেকে ব্যক্তিগত ছবি লুকিয়ে রাখার জন্য প্রথমে গুগল ফটোজ অ্যাপে প্রবেশ করতে হবে। এরপর নিচে থাকা লাইব্রেরি অপশনে ট্যাপ করে ‘ইউটিলিটিস’ অপশন সিলেক্ট করতে হবে। এবার নতুন আসা পেজে স্ক্রল করে ‘লকড ফোল্ডার’ সিলেক্টের পর আঙুলের ছাপ দিয়ে নিচে থাকা ‘গ্যালারি প্লাস’ আইকনে ট্যাপ করলেই ছবির তালিকা দেখা যাবে। এরপর এক বা একাধিক ছবি সিলেক্ট করে ওপরে থাকা ‘মুভ’ বাটন ট্যাপ করে আবার আঙুলের ছাপ দিলে একটি পপআপ বার্তা দেখা যাবে। বার্তায় থাকা তথ্য নিশ্চিত করে আবার ‘মুভ’ বাটনে ট্যাপ করে ‘অ্যালাউ’ ক্লিক করলেই নির্দিষ্ট ছবিগুলো লক ফোল্ডারে জমা হবে। পরবর্তী সময়ে শুধু আঙুলের ছাপ দিয়ে লক ফোল্ডারে থাকা ছবিগুলো দেখা যাবে।

নির্দিষ্ট তারিখের ছবি লুকাবেন যেভাবে
গুগল ফটোজ নির্দিষ্ট তারিখভিত্তিক মেমোরি কিংবা কোলাজ তৈরি করে দেয়। তবে কেউ চাইলে কোনো নির্দিষ্ট তারিখের ছবি লুকিয়ে রাখতে পারবেন। এতে করে ওই তারিখের ছবি মেমোরি হিসেবে সামনে আসবে না। নিচের ধাপগুলো অনুসরণ করে নির্দিষ্ট তারিখের ছবি লুকানো যাবে।

প্রথমে গুগল ফটোজ অ্যাপটি চালু করুন ও ডান পাশে কোনায় থাকা প্রোফাইল আইকনটি ট্যাপ করুন। আইকনটি ট্যাপ করলে একটি মেন্যু দেখা যাবে। সেখান থেকে ফটো সেটিংস অপশনটি ট্যাপ করুন। এরপর প্রেফারেন্স অপশন খুঁজে ট্যাপ করতে হবে। এবার ‘মেমোরিজ’ অপশন থেকে ‘হাইড ডেটস’ বাটনে ট্যাপ করুন। পছন্দমতো তারিখ সিলেক্ট করুন। তাহলে গুগল ফোটোজ এসব তারিখের ছবি দিয়ে মেমোরি তৈরি করবে না। 

সূত্র: অ্যান্ড্রয়েড অথরিটি, মেক ইউজ অব