যেভাবে বন্ধ করবেন ইউটিউবের সার্চ ও ওয়াচ হিস্ট্রি

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৫৯ AM

বর্তমান যুগ হচ্ছে তথ্য প্রযুক্তির অগ্রগতির যুগ। প্রযুক্তিনির্ভর সময়ে ইউটিউব, জিমেইল, ড্রাইভ এবং ম্যাপের মতো গুগলের জনপ্রিয় প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের কাজকে অনেকটা সহজ করে তুলছে। তবে আপনি কী সার্চ করেছেন, কী দেখেছেন তা অন্য কেউ জানার সুযোগ রয়েছে। কারণ, ব্যবহারকারীদের ইন্টারনেট ব্রাউজিং ট্র্যাক করে এ সম্পর্কিত বিভিন্ন তথ্য সংরক্ষণ করে রাখা হয়। পরবর্তীতে সেগুলো বিজ্ঞাপন দেখানোর ক্ষেত্রে ব্যবহার হয়। অর্থাৎ টার্গেটেড অ্যাডসের ক্ষেত্রে ব্যবহারকারীদের এসব তথ্য কাজে লাগায় সংশ্লিষ্টরা। 

অনেক সময় একই ডিভাইস অনেকে ব্যবহার করেন, সেক্ষেত্রে আপনি কী সার্চ করেছেন বা দেখেছেন তার গোপনীয়তা রক্ষা প্রয়োজন। এসব ক্ষেত্রে ব্রাউজিং হিস্ট্রি গোপন করতে ইনকগনিটো মোড আমাদের সহায়তা করতে পারে। ইনকগনিটো মোড আপডেটের পর ব্যবহারকারীর ব্রাউজিং তথ্য ট্র্যাক করা যায় না। এর পরেও স্মার্টফোন, কম্পিউটার ও ইউটিউবের হিস্ট্রি বন্ধ করার কিছু কৌশল রয়েছে।

স্মার্টফোনে ইউটিউব হিস্ট্রি সংগ্রহ বন্ধ করবেন যেভাবে
সার্চ ও ওয়াচ ভিডিও হিস্ট্রি সংগ্রহ ও সংরক্ষণ কার্যক্রম বন্ধের জন্য প্রথমে স্মার্টফোন থেকে ইউটিউব অ্যাপে যেতে হবে। এরপর নিচে থাকা প্রোফাইল ছবিতে বা নামে ট্যাপ করলেই অ্যাকাউন্ট নামের নিচে বিভিন্ন অপশন দেখা যাবে। এসব অপশন থেকে ‘টার্ন অন ইনকগনিটো মোড’ চালু করলেই আর তথ্য সংগ্রহ করবে না ইউটিউব।

কম্পিউটারে ইউটিউব হিস্ট্রি সংগ্রহ বন্ধ করবেন যেভাবে
কম্পিউটার থেকে সার্চ ও ওয়াচ ভিডিও হিস্ট্রি সংগ্রহ কার্যক্রম বন্ধের জন্য প্রথমে ইউটিউবের ওয়েবসাইট চালু করতে হবে। এরপর ওপরের বাম দিকে থাকা থ্রি লাইন মেন্যুতে ক্লিক করে ডানদিকে থাকা ‘টার্ন অব ওয়াচ হিস্ট্রি’ অপশনে ক্লিক করতে হবে। এরপর পপআপে একটি বার্তা দেখা যাবে। সেই বার্তার নিচে থাকা ‘পজ’ অপশনে ক্লিক করলেই আর তথ্য সংগ্রহ করবে না ইউটিউব।

ইউটিউবের সার্চ হিস্ট্রি ডিলিট করবেন যেভাবে
সার্চ হিস্ট্রি ডিলিট করতে অ্যাপের সার্চ আইকনে ক্লিক করতে হবে। এটিকে দীর্ঘক্ষণ প্রেস করে একের পর এক তথ্য ডিলিট করতে পারেন। একইভাবে ভিউ হিস্ট্রি মুছে ফেলতে আপনাকে ইউটিউব সেটিংসে যেতে হবে। এরপর ‘ম্যানেজ অল হিস্ট্রি’ অপশনে ক্লিক করতে হবে। এবার গুগল অ্যাকাউন্টে ক্লিক করুন। যখনই আপনি এতে ক্লিক করবেন, তখন যেকোনো একটি অ্যাকাউন্টকে বেছে নিতে বলবে। এরপর অটো ডিলিট অপশন ট্যাপ করতে হবে। যদি আপনি অটো ডিলিটে ক্লিক করেন, তাহলে নিজে থেকেই হিস্ট্রি ডিলিট হয়ে যাবে। এ ছাড়া ডিলিট অপশন থেকে ‘ডিলিট অল টাইম’ ক্লিক করতে পারেন।

তথ্যসূত্র: সিনেট, অ্যান্ড্রয়েড পুলিশ, দ্য ভার্জ, এনগ্যাজেট