টেসলার রোবট এখন ঠিকঠাক কাপড় ভাঁজ করতে পারে

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৪, ১২:৪৬ PM

গৃহস্থলির টুকটাক কাজ নিয়ে অনেক স্বাম-স্ত্রীর মধ্যেই খিটিমিটি লেখে থাকে। এবার এই ঝামেলা থেকে মুক্তি দিবে রোবট! হ্যা, ঠিকঠাক কাপড় ভাঁজ করে রাখছে ইলন মাস্কের টেসলার বোরট। অপটিমাস নামের এই রোবট নিয়ে অনেকদিন ধরে কাজ করছে টেসলা কোম্পানি। সেই রোবট এখন অনেক কাজ করতে শিখে গেছে। সংশ্লিষ্টদের দাবি, বাড়ির রোজকার কাজ করতে পারবে রোবটটি।

বর্তমানে এই রোবটকে এআইয়ের সাহায্যে উন্নত করা হচ্ছে। এই রোবটটি একেবারে মানুষের মতোই চলাফেরা করে।  রোবটটির ওজন ১০ কেজি কমানো এবং এর হাঁটার গতি ৩০ শতাংশ দ্রুত হয়েছে। 

এক্সে টেসলার অপটিমাস রোবটের একটি ভিডিও শেয়ার করেছেন ইলন মাস্ক। ভিডিওতে মানবাকৃতির রোবটটিকে একটি টি-শার্ট ভাঁজ করতে দেখা যায়। শেয়ার করার পর থেকে, ভিডিওটি ৭৩ মিলিয়নেরও বেশি মানুষ দেখেছে। রীতিমতো এটি ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

ভিডিও শেয়ার করে ইলন মাস্ক লিখেছেন, ‘অপটিমাস একটি টি-শার্ট ভাঁজ করছে’। ভিডিওতে দেখা যায়, রোবটটি টেবিলের সামনে দাঁড়িয়ে আছে। তারপর ঝুড়ি থেকে একটি কালো টি-শার্ট বের করে টেবিলে রাখে। এরপর রোবটটিকে টি-শার্টটি ধীরে ধীরে কিন্তু ঠিকঠাকভাবে ভাঁজ করতে দেখা যায়। 

ভিডিওটি কয়েকদিন আগে পোস্ট করা হয়েছে। কয়েক লাখ ভিউ ছাড়াও এটি শেয়ার ও হাজার হাজার কমেন্ট পড়েছে।  এর আগে ইউটিউবে অপটিমাসের একটি ভিডিও শেয়ার করেছিল টেসলা।

সূত্র: এনডিটিভি, হিন্দুস্তান টাইমস