এবার বিশ্ববিদ্যালয় চালু করছেন ইলন মাস্ক; থাকবে বৃত্তির ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২৩, ০৫:৪৮ PM

বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ইলন মাস্ক। প্রায়ই সময় তিনি বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে আলোচনায় আসেন। বলা যায়, বিশ্বের অন্যান্য যত ধনী ব্যক্তি আছে, তাদের মধ্যে ইলন মাস্কই সবচেয়ে আলোচিত। এবার তিনি নিজের বিশ্ববিদ্যালয় খোলার পরিকল্পনা নিয়ে আলোচনায় এসেছেন। হ্যাঁ, এস্পেস এক্স, টেসলা ও স্টারলিংক ও সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স (সাবেক টুইটার) এর প্রধান এবার বিশ্ববিদ্যালয় করছেন। এরই মধ্যে দ্য ফাউন্ডেশন নামের একটি দাতব্য প্রতিষ্ঠানে তিনি ১০০ মিলিয়ন ডলার অনুদান দিয়েছেন বলে নিশ্চিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাগাজিন ফোর্বস। এই অর্থের বিষয়টি করের অর্থের নথিপত্র থেকে জানতে পেরেছে এই মার্কিন গণমাধ্যম।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, ইলন মাস্ক যে দাতব্য প্রতিষ্ঠানে অনুদান দিয়েছেন তাদের লক্ষ্য হলো শুরুতে দাতব্য প্রতিষ্ঠানটি স্কুল চালু করবে যেখানে প্রাথমিকভাবে ৫০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। পরে বিশ্ববিদ্যালয় চালু করবে প্রতিষ্ঠানটি।

এ প্রতিষ্ঠানের স্কুল পর্যায়ে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশলী এবং গণিতসহ বিভিন্ন বিষয়ে পড়ানো হবে। যা সংক্ষেপে ’স্টেম’ বিষয় বলা হয়। স্টেম সাবজেক্টস বলতে বোঝায়, জীববিজ্ঞান, রসায়ন, পদার্থ, প্রযুক্তি ও প্রকৌশল, গণিত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, কম্পিউটার বিজ্ঞান, অর্থনীতি ও ভূবিদ্যা। একইসঙ্গে আধুনিক বিশ্বের চাহিদা অনুযায়ী বিভিন্ন প্রযুক্তি বিষয়ক বিষয় পড়ানো হবে। এর মধ্যে সিমুলেশন, কেস স্টাডিজ, ফ্যাব্রিকেশন / ডিজাইন প্রকল্প এবং ল্যাব  রয়েছে।
 
কর জমা দেয়ার ওই নথি থেকে জানা গেছে, ইলন মাস্কের অর্থায়নে তৈরি হতে যাওয়া বিশ্ববিদ্যালয়টির অনুমোদনের জন্য শিগগিরই নিয়ন্ত্রক সংস্থা ইউনিভার্সিটি সাউদার্ন অ্যাসোসিয়েশন অব কলেজ অ্যান্ড স্কুল কমিশন অন কলেজে স্বীকৃতির জন্য আবেদন করা হবে।
 
নথিতে আরও হয়েছে, প্রাথমিকভাবে স্কুল ও বিশ্ববিদ্যালয়ে কোনো টিউশন ফি নেয়ার পরিকল্পনা নেই। তবে টিউশন ফি চালু করা হলে সেক্ষেত্রে প্রয়োজনীয় বৃত্তি দেয়া হবে শিক্ষার্থীদের। বিষয়টি জানতে চেয়ে মাস্কের মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করে ফোর্বস। তবে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি ওই মুখপাত্র।
 
এর আগেও শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন ইলন মাস্ক। ২০১২ সালে তিনি ‘অ্যাড অ্যাস্ট্রা’ নামে একটি প্রাইভেট স্কুল চালু করেছিলেন। তার মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর কর্মীদের বাচ্চাদের জন্য ওই স্কুল চালু করা হয়েছিল। ওই স্কুল সম্পর্কে ইলন বলেছিলেন, অ্যাড অ্যাস্ট্রায় কোনো গ্রেড নেই, বরং স্কুলটি শিক্ষার্থীদের দক্ষতা ও সক্ষমতাকে সর্বোচ্চ গুরুত্ব দেয়।