বিদ্যুচ্চালিত গাড়ির সেরা প্রতিষ্ঠান হতে চায় শাওমি

নিজস্ব প্রতিবেদক
অনলাইন অনলাইন
প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২৩, ১১:০০ AM

চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি আনল প্রথম বিদ্যুচ্চালিত গাড়ি (ইভি)। সম্প্রতি স্ট্রাইড ইভেন্টে গাড়িটি উন্মোচন করা হয়। ইভেন্টটিতে শাওমি পরিচয় করিয়ে দেয় তাদের নতুন বিদ্যুচ্চালিত গাড়ি এসইউ ৭, যা একটি সেডান মডেল। এসইউ ৭ সেডান মডেলটিতে শাওমির তাদের নিজস্ব হাইপার ওএস অপারেটিং সিস্টেম ব্যবহার করেছে।

আগামী ১৫-২০ বছরের মধ্যে বিশ্বের সেরা পাঁচ বিদ্যুচ্চালিত গাড়ির তালিকায় জায়গা করে চায় শাওমি।

উন্মোচনের সময় শাওমির বিদ্যুচ্চালিত গাড়ির প্রযুক্তি নিয়ে তাদের বিস্তারিত আলোচনা তুলে ধরে। ইভেন্টের আগে শাওমির সিইও লি জুন  গাড়িটিতে মিশেলিনটায়ারসহ পাঁচটি স্পোক অ্যালয়ের টায়ার রয়েছে। শাওমি গাড়িটি নির্মাণে টেসলার উন্নত ইভি মডেল সিস্টেম থেকে অনুপ্রেরণা নেয়া হয়েছে। এসইউ ৭ এর সাইড মিররগুলোয় টেসলার মতো বিল্ড ইন ক্যামেরা রয়েছে। শাওমি আরো জানায়, তারা মোট তিনটি এসইউ৭ মডেল বাজারে আনবে। এর মধ্যে রয়েছে

বেসিক ভেরিয়েন্ট এসইউ ৭

এসইউ ৭ প্রো এবং

এসইউ ৭ আল্ট্রা।

বেসিক এসইউ ৭ মডেলের সর্বোচ্চ গতি ঘণ্টায় ২১০ কিলোমিটার। আর এসইউ ৭ মাক্স সর্বোচ্চ গতি ঘণ্টায় ২৬৫ কিলোমিটার। শাওমি স্মার্টফোন ইন্টিগ্রেশন ব্যতীত ইভেন্টিতে আর কোনো তথ্য শেয়ার করেনি। বিদ্যুচ্চালিত গাড়িটি বর্তমানে পরীক্ষামূলক উৎপাদন পর্যায়ে রয়েছে। আগামী কয়েক মাসের মধ্যে এটি চীনের বাজারে লঞ্চ করা হবে।

চীনের বাজারে সার্বিকভাবে গাড়ির চাহিদা কমে যাওয়ায় মুহূর্তে শাওমি গাড়ির প্রবেশ করতে যাচ্ছে। সিইও লি জুন কোম্পানির ভবিষ্যৎ রূপরেখা তুলে ধরতে গিয়ে জানান, পোরশে ও টেসলার মতো কোম্পানির সঙ্গে প্রতিযোগিতা করতে পারে এমন বিদ্যুচ্চালিত গাড়ি (ইভি) নির্মাণ করতে চায় তারা।