শীতকালীন সময়ে তিন মন্ত্রণালয়ে এসি ব্যবহার না করতে নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৮ অক্টোবর ২০২৪, ০১:১৮ PM

এই সময়ে দেশের জ্বালানিসংকট ও বিদ্যুৎ সরবরাহে ঘাটতি রয়েছে। তাই আসন্ন শীত মৌসুমে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, রেলপথ মন্ত্রণালয়সহ আওতাধীন দপ্তর-সংস্থা-কোম্পানিতে শীতাতপনিয়ন্ত্রণযন্ত্রের (এসি) ব্যবহার যথাসম্ভব পরিহারের নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনাটি দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান। তিনি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং রেলপথ মন্ত্রণালয়েরও দায়িত্বে রয়েছেন।

আজ সোমবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ উপদেষ্টার দপ্তরের এক আদেশের মাধ্যমে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আসন্ন শীত মৌসুমে নভেম্বর থেকে আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং রেলপথ মন্ত্রণালয় ও আওতাধীন দপ্তর-সংস্থা-কোম্পানিতে শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবহার যথাসম্ভব পরিহার করার নির্দেশনা প্রদান করা হয়েছে।

এর ফলে সেচের জন্য বিদ্যুৎ সরবরাহ, সার উৎপাদন ও শিল্পকারখানায় গ্যাসের সরবরাহ বাড়ানো সম্ভব হবে বলে নির্দেশনায় উল্লেখ করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এর আগে বিদ্যুতের ব্যবহার ২৫ শতাংশ কমানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সব মন্ত্রণালয়কে সরকার নির্দেশনা দিয়েছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা এ বিষয়ে সবার সহযোগিতা কামনা করেছেন।