দুর্নীতির বিরুদ্ধে লড়াই ও  ডিজিটালাইজেশনে দেশব্যাপী সচেতনতামূলক প্রচারণা চালানোর সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২৪, ০৬:৫২ PM

ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে দুর্নীতি দমনে ডিজিটালাইজেশনের ওপর গুরুত্বারোপ করেছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

সোমবার (২১ অক্টোবর) অনুষ্ঠিত এক বৈঠকে দ্রুত-ট্র্যাক ডিজিটাল গ্রহণের জন্য তাৎক্ষণিক পদক্ষেপের ওপর গুরুত্বারোপ করেন তিনি।

সভায় নেওয়া মূল সিদ্ধান্তের মধ্যে রয়েছে— বৃহত্তর ঢাকা অঞ্চলের সব সরকারি কর্মকর্তাদের জন্য ই-রিটার্ন পোর্টালের মাধ্যমে কর জমা বাধ্যতামূলক করা এবং প্রতিষ্ঠানজুড়ে বড় করপোরেশনগুলোকে ই-রিটার্ন নিতে উৎসাহিত করা।

ডিজিটাইজেশনের বিষয়ে দেশব্যাপী সচেতনতামূলক প্রচারণা চালানোর সিদ্ধান্তও নেওয়া হয় সভায় হয়। যেখানে জাতীয় একক উইন্ডো প্রকল্প এনবিআরকে ডিজিটালাইজেশন করে বিনিয়োগের পরিবেশ উন্নত করার ওপর নতুন করে ফোকাস দেওয়া হয়।

অন্যান্য সিদ্ধান্তগুলোর মধ্যে রয়েছে- সম্পূর্ণ ছবি এবং সম্পূর্ণ ডিজিটাইজেশন রোডম্যাপ এবং ভূমি সম্পর্কিত জনসেবাগুলোর জন্য কার্যকর করার সময়রেখার ওপর নজর রেখে সরকারি সংস্থাগুলোতে সিস্টেমগুলোর আন্তঃসংযোগ নিশ্চিত করা।

এ সময় উপস্থিত ছিলেন প্রধান উপদেষ্টার মুখ্য সচিব সিরাজ উদ্দিন মিয়া, এনবিআর চেয়ারম্যান আব্দুর রহমান খান, ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এএসএম সালেহ আহমেদ এবং বিডা ও বেজার নির্বাহী চেয়ারম্যান চৌধুরী আশিক মাহমুদ বিন হারুন।

সূত্র: বাংলা ট্রিবিউন