প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারাবন্দী দিবস আজ

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১৫ জুলাই ২০২৪, ০৮:১৬ PM

আজ ১৬ জুলাই, আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারাবন্দি দিবস। ২০০৭ সালের এই দিনে সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের দায়ের করা মামলায় ধানমন্ডির বাসভবন সুধাসদন থেকে শেখ হাসিনাকে গ্রেপ্তার করা হয়। প্রায় ১১ মাস কারাবন্দি থাকার পরে জামিনে মুক্তি পান তিনি।

ওই দিন ফজরের নামাজ আদায় করছিলেন শেখ হাসিনা। এ সময় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তার বাসা ঘেরাও করেন। তাকে গ্রেপ্তার করে ঢাকার সিএমএম আদালতে হাজির করা হয়। মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জামিন নামঞ্জুর করে শেখ হাসিনাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। আদালতের গেটে দাঁড়িয়ে তিনি প্রায় ৩৬ মিনিট বক্তব্য দেন এবং তার বিরুদ্ধে ষড়যন্ত্রের প্রতিবাদ জানান।

গ্রেপ্তারের পূর্ব মুহূর্তে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা দেশবাসীর উদ্দেশে লেখা একটি চিঠির মাধ্যমে দেশের জনগণ এবং আওয়ামী লীগ নেতাকর্মীদের গণতন্ত্র রক্ষায় মনোবল না হারিয়ে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াবার আহ্বান জানান।

আওয়ামী লীগসহ অন্যান্য সহযোগী সংগঠন ও গণতন্ত্রপ্রত্যাশী দেশবাসীর ক্রমাগত প্রতিরোধ আন্দোলন, বঙ্গবন্ধুকন্যার আপসহীন ও দৃঢ় মনোভাব এবং দেশবাসীর অনড় দাবির পরিপ্রেক্ষিতে ২০০৮ সালের ১১ জুন দীর্ঘ ১১ মাস কারাভোগ ও নানামুখী ষড়যন্ত্রের পর তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার শেখ হাসিনাকে মুক্তি দিতে বাধ্য হয়।