ফ্রান্সের সীন নদীর তীরে পর্দা উঠলো অলিম্পিকের

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস জার্নাল স্পোর্টস জার্নাল
প্রকাশিত: ২৭ জুলাই ২০২৪, ০৯:১৬ AM

কিছু অনাকাঙ্খিত ঘটনা সত্ত্বেও জমকালো আয়োজনে শুরু হয়েছে প্যারিস অলিম্পিক। কোনো স্টেডিয়াম নয়, প্রথমবার প্যারিসে খোলা আকাশের নিচে ফাঁকা জায়গাতে নানা আয়োজনে অলিম্পিকের আনুষ্ঠানিক উদ্বোধন হলো।

যার শুরু হয় বিশ্বকাপজয়ী কিংবদন্তি ফুটবলার জিনেদিন জিদানের হাতে। তিনি অলিম্পিক মশাল স্টেডিয়াম থেকে হাতে নিয়ে প্যারিসের জ্যাম ঠেলে, রেস্তোরাঁর ভিড় মাড়িয়ে মেট্রোতে করে রওনা দেন। আর ওই মেট্রোর জানালা দিয়েই তিন শিশুর হাতে তুলে দেন গেমসের সেই মশাল। যা নিয়ে তারা একটি ছোট্ট নৌকায় করে পৌঁছান সেইন নদীতে। শুরু হয়ে যায় বিশ্ব ক্রীড়ার মহামিলন মেলা। 

মার্চপাস্টে লাল-সবুজ পতাকায় বাংলাদেশের নেতৃত্বে আর্চার সাগর ইসলাম। ১২টি ভাগে হয় প্রায় চার ঘণ্টার উদ্বোধনী আয়োজন। নৃত্য, সংগীতশিল্পীসহ সব মিলিয়ে অংশগ্রহণকারী প্রায় তিন হাজার। উদ্বোধনী অনুষ্ঠানের সবচেয়ে আকর্ষণীয় অংশ-সুসজ্জিত নৌকায় হাজারো অ্যাথলিটের ভেসে বেড়ানো।

নদীর তীর ধরে উদ্বোধনী অনুষ্ঠান উপভোগ করেছেন ৩ লাখের বেশি দর্শক। ৩২টি খেলার ৩২৯টি ইভেন্টে ২০৬ দেশের অন্তত ৭ হাজার অ্যাথলিট অংশ নিচ্ছে এবারের অলিম্পিকে। ইউক্রেন যুদ্ধের কারণে দেশের পতাকায় অংশ নিতে পারবেন না রাশিয়া ও বেলারুশের অ্যাথলিটরা। তারা অংশ নেবেন ব্যক্তিগত পরিচয়ে।

এ নিয়ে তৃতীয়বার অলিম্পিক গেমসের আয়োজন করছে প্যারিস। ১৯০০ সালের পর ১৯২৪ সালে অলিম্পিক গেমস হয়েছিল দেশটিতে। ইংল্যান্ডের পর তিনবার অলিম্পিক গেমস আয়োজন করা ফ্রান্স উদ্বোধনী অনুষ্ঠানে বৈচিত্র্য এনেছে। এই প্রথম পানিতে অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

উল্লেখ্য, অলিম্পিক শুরু হওয়ার আগে ফ্রান্সের এক রেলস্টেশনে হামলার ঘটনা ঘটা। এজন্য অলিম্পিকে রেল যোগাযোগ ব্যাহত হয়।