নিউইয়র্কে বাইডেনের সঙ্গে ড. ইউনূসের বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০১ AM

অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা হিসেবে শপথ নেওয়ার পর জাতিসংঘের সাধারণ অধিবেশনে অংশ নিতে নিউইয়র্কে গেছেন ড. মুহাম্মদ ইউনূস। সেখানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক হতে যাচ্ছে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার।

আজ মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) অনুষ্ঠিতব্য এ বৈঠক হতে যাচ্ছে তিন দশক পর জাতিসংঘে মার্কিন কোনো প্রসিডেন্টের সঙ্গে বাংলাদেশের সরকার প্রধানের বৈঠক। এমনকি সরকার প্রধান হওয়ার পর প্রথম কোনো দেশের প্রধানের সঙ্গে সরাসরি বৈঠকে বসছেন ড. ইউনূস।

জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনে অংশ নেয়া ড. মুহাম্মদ ইউনূসের দিকে দৃষ্টি রাখছে দেশের জনগণ। কারণ, অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে ড. ইউনূসের প্রথম বিদেশ ও জাতিসংঘ সফর এটি।

এরইমধ্যে আলোচনায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ড. ইউনূসের বৈঠকের বিষয়টি। তিন দশক পর জাতিসংঘে মার্কিন কোনো প্রেসিডেন্টের সঙ্গে বাংলাদেশের কোনো সরকার প্রধানের বৈঠক হতে যাচ্ছে। 
  
প্রধান উপদেষ্টার সফরসঙ্গী মানবাধিকারকর্মী ও আলোকচিত্রী শহিদুল আলম এক সাক্ষাৎকারে বলেন, বাংলাদেশের সঙ্গে শুধু  যুক্তরাষ্ট্রের নয়, বিশ্বের সব দেশের সঙ্গে সুসম্পর্ক গড়ে উঠবে।

ইউনূস-বাইডেন বৈঠক ইস্যুতে তিনি বলেন, বাইডেনের সঙ্গে ড. ইউনূসের আলোচনায় উঠে আসতে পারে বাংলাদেশের সঙ্গে সম্পর্কের বিষয়টি। পাশাপাশি গণমাধ্যমের স্বাধীনতা, জলবায়ু পরিবর্তনের বিষয়টিও অগ্রাধিকার পেতে পারে বলে জানান শহিদুল আলম।

ছাত্র-জনতার অভ্যুত্থানে গণহত্যার বিষয়টিসহ ১৬ বছরের দুঃশাসনের বিষয়েও জো বাইডেনের সঙ্গে আলোচনা হতে পারে বলে জানান প্রধান উপদেষ্টার সফরসঙ্গী।