দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে কাল

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ০১ মে ২০২৪, ১০:১৭ AM

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত হয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এতে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে সরকার গঠন করে। এরপর ৩০ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয়। আর আগামীকাল বৃহস্পতিবার (২ মে) বসছে সংসদের দ্বিতীয় অধিবেশন।

অধিবেশন চলবে মাত্র ছয় কার্যদিবস। এর মধ্যেই পাস হতে পারে একটি বিল। সরকারি দলের হুইপ জানান, একাদশ সংসদে পাসের অপেক্ষায় থাকা কয়েকটি গুরুত্বপূর্ণ বিল আবার ফেরত যাবে মন্ত্রিসভায়। এ সময় বিরোধী দল জাতীয় পার্টিকে নির্বাচনবিরোধী বক্তব্য থেকে বিরত থাকার আহ্বান জানান ইকবালুর রহিম।

অধিবেশনে ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য আবদুল হাইয়ের মৃত্যুতে সংসদে তোলা হবে শোক প্রস্তাব। এর ওপর আলোচনার পর প্রথম দিনের অধিবেশন মুলতবি হবে।

সরকারি দলের হুইপ ইকবালুর রহিম জানান, গ্রাম আদালত বিল ২০২৪, সংশোধিত স্থানীয় সরকারসহ চারটি বিল এ অধিবেশনে পাসের জন্য উপস্থাপন করা হতে পারে। এ ছাড়া একাদশ সংসদের শ্রম বিল, গণমাধ্যম কর্মী ও বৈষম্যবিরোধী বিলসহ পাঁচটি অমীমাংসিত আইনও গতি পেতে পারে।

ধারণা করা হচ্ছে, এবারের অধিবেশনে জাতীয় পার্টির নির্বাচনবিরোধী বক্তব্য নিয়ে বিতর্ক হতে পারে। সরকারি দলের হুইপ বলেন, স্ববিরোধী আচরণ ত্যাগ করতে হবে বিরোধী দলকে।

এর পরপরই জুনের প্রথম সপ্তাহে বসবে বাজেট অধিবেশন। চলবে মাসব্যাপী।