আর সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান প্রকাশ করবে না ইলিয়াস কঞ্চনের সংগঠন নিসচা

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৪, ০১:০১ PM

২০১২ সাল থেকে সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান তুলে ধরছে নিরাপদ সড়ক চাই (নিসচা)। তবে এখন থেকে আর ‘সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান’ প্রকাশ করবে না নিরাপদ সড়ক আন্দোলনের এই সংগঠনটি। টানা গত ১০ বছর ধরে সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান প্রকাশ করে আসছিল সংগঠনটি। 

আজ সোমবার (২৯ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন নিসচার চেয়ারম্যান ও অভিনেতা ইলিয়াস কাঞ্চন।

ইলিয়াস কাঞ্চন বলেন, নিরাপদ সড়ক চাই (নিসচা) ২০১২ সাল থেকে যে সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান প্রকাশ করে আসছে, সেদিন থেকে আমরা সরকার ও দেশবাসীকে জানিয়ে আসছি এই কাজটি আমরা আমাদের সীমিত ক্ষমতার মধ্যে শুরু করেছি। সারা দেশে আমাদের যতগুলো শাখা রয়েছে তাদের দেয়া তথ্য এবং পত্রিকা, ইলেকট্রনিক মিডিয়া ও অনলাইন নিউজ পোর্টাল-এর সংবাদ ও বিভিন্ন মাধ্যমকে ব্যবহার করে আমরা এই তথ্য সংগ্রহ করতাম। সেইসঙ্গে বলেও আসছি এটা পর্যাপ্ত নয় এবং ডাটা সংগ্রহের জন্য এটা যথেষ্ট নয়। আমরা যে পদ্ধতি অবলম্বন করছি সেটা সেকেন্ডারি তথ্যের ওপর ভিত্তি করে তৈরি করে আসছি।

তিনি বলেন, ২০১২ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ‘সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান’ জাতির সামনে তুলে ধরেছি। কিন্তু যখন দেখলাম আমাদের দেখাদেখি অনেকে সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান উপস্থপান করছে এবং নানা বিতর্ক তৈরি হচ্ছে তখন এ বছর এসে আমি ২০২৩ সালের পরিসংখ্যান আর তুলে না ধরার সিদ্ধান্ত নিয়েছি। 

প্রসঙ্গত, চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন সড়ক সুরক্ষায় বিশেষত মানুষের কল্যাণে নিবেদিত অলাভজনক, অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সামাজিক সংস্থা নিরপাদ সড়ক চাই (নিসচা) এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান। ১৯৯৩ সালের ২২ শে অক্টোবর সড়ক দুর্ঘটনায় তাঁর প্রিয়তমা স্ত্রী জাহানারা কাঞ্চনের দুঃখজনক মৃত্যুর পরে ১৯৯৩ সালের ১লা ডিসেম্বর এই সংস্থাটি প্রতিষ্ঠিত হয়। এই তারিখটি এখন বাংলাদেশ সরকার জাতীয় সড়ক নিরাপত্তা দিবস হিসাবে ঘোষণা করেছে।