ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বিমান চলাচল চুক্তির খসড়া অনুমোদন

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০২৩, ০৮:০৬ PM

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোর সঙ্গে ফ্লাইট চলাচল সংক্রান্ত একটি চুক্তির খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ সোমবার (১১ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বৈঠক শেষে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের কাছে বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। তিনি বলেন, ‘বিভিন্ন দেশের সঙ্গে আমরা বিমান চলাচলের জন্য চুক্তি করে থাকি। ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশের সঙ্গে আমাদের বিমান চলাচল চুক্তি আছে। ‌ইউরোপীয় ইউনিয়ন থেকে প্রস্তাব করা হয়েছিল, তারা চুক্তি করতে চান। প্রথম যখন প্রস্তাব এসেছিল তখন ব্রিটেন ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ছিল। পরবর্তী সময়ে এটি যখন চূড়ান্ত হয়ে যায় ততক্ষণে ব্রিটেন ইউরোপীয় ইউনিয়ন থেকে বেক্সিট প্রোগ্রামে বেরিয়ে যাচ্ছিল। এখন যারা ইউরোপীয় ইউনিয়নে রয়েছে তারা প্রস্তাব দিয়েছে, তাদের তরফ থেকে প্রস্তাবের বিষয়ে আলোচনা করা হয়েছে। এখন তাদের সঙ্গে চুক্তি হবে।'
 
চুক্তির বৈশিষ্ট্য তুলে ধরে মাহবুব হোসেন বলেন, ইউরোপীয় ইউনিয়নের যে স্ট্যান্ডার্ড (মান) সেটি মেইনটেন করতে হবে। ইউরোপীয় ইউনিয়নের যে স্ট্যান্ডার্ড বা টার্মস অ্যান্ড কন্ডিশন আছে, যে লাইসেন্সিং শর্তগুলো আছে, সেগুলো মেইনটেন করতে হবে। খসড়া চুক্তিতে এটিই বলা হয়েছে।
 
এই সচিব বলেন, বিদ্যমান যে চুক্তিগুলো আছে, সেগুলো ইউরোপীয় ইউনিয়নের বর্তমান চুক্তির আলোকে বাস্তবায়ন কর, সেটিই এখানে মূলত বলা হয়েছে।’
 
এ ছাড়া বাংলাদেশ ও কসোভোর মধ্যে স্বাক্ষরের লক্ষ্যে সাংস্কৃতিক সহযোগিতাবিষয়ক চুক্তির খসড়াও মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটি সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় উপস্থাপন করে।