বিচ্ছেদের পর নিজেকে সামলে নেবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর ২০২৪, ১২:২২ PM

যে কোন সম্পর্কচ্ছেদই কষ্টের। আর অনেক সম্পর্কের শেষ পরিণতি হয় বিচ্ছেদে। যদিও এই বিচ্ছেদ কারও কাম্য নয়। কিন্তু সম্পর্কের টানাপোড়নে অনেক সময় বাধ্য হয়েই এই পথে হাঁটতে হয়। প্রেমে ছ্যাঁকা হোক বা সংসার ভাঙা হোক, এই ব্রেকআপের সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়া খুব কঠিন। কিন্তু কষ্ট হলেও নিজেকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে হবে। তার জন্য মন ভালো রাখতে হবে। কিন্তু কিভাবে মন ভালোর রাখবেন, রইল কয়েকটি উপায়।

ভাগ্য খারাপ হলে আপনি শত চেষ্টা করলেও কোনো সম্পর্ক আটকে রাখতে পারবেন না। তখন ব্রেকআপ নিশ্চিত। সমস্যা হলে, তারপর অনেকেই একবারে ডিপ্রেশনে চলে যান। সারাদিন তাঁদের মনে ঘুরপাক খেতে থাকে পুরনো কথা। কোনো ভাবেই যেন সেখান থেকে বের হওয়া যায় না। এমনকি বন্ধুবান্ধবদের থেকেও তাঁরা আলাদা হয়ে যান।

আড্ডা-গল্প কিছুই যেন ভলো লাগে না। এমন মানসিক অবস্থা চিরকাল থাকবে না। বরং আপনাকে এর থেকে বেরিয়ে আসতেই হবে। কীভাবে বের হবেন, জেনে নিন।

নিজের কাজে ব্যস্ত থাকুন

আমাদের মন কখনও যেন স্থির থাকতে চায় না। বর্তমানের থেকে অতীত আর ভবিষ্যৎ নিয়ে ভাবতে থাকে। এ কারণে ভাবনায় সারাক্ষণ থাকে পুরনো স্মৃতি ঘোরাফেরা করে। আর মনে ভিড় করে আজেবাজে চিন্তা। তাই আপনার মনকে ব্যস্ত রাখতে হবে। নিজের অনেক কাজ থাকে যেগুলো না করলে ভবিষ্যতে আপনাকে পস্তাতে হবে। সেসব কাজে মন দিন। নিজেকে কাজের মাঝে ডুবিয়ে রাখুন। দেখবেন মনে ফিরে এসেছে শান্তি। সেই সঙ্গে কর্মজীবনেও হবে উন্নতি।

পরিবারের সঙ্গে সময় কাটান

পরিবারের সদস্যরা কখনো আপনার খারাপ চাইবে না। তাই বিপদে কাউকে পাশে না থাকলেও এই মানুষগুলো দেখবেন ঠিকই আপনার সঙ্গে আছে। তাই মন খারাপ হলে তাঁদের কাছে ছুটে যান। আপনার খারাপ লাগা বিষয়গুলো শেয়ার করুন তাঁদের সঙ্গে। দেখবেন, আপনার মন অনেকটা হালকা হয়ে যাবে।

বন্ধুদের সঙ্গে কাটান সময়

বন্ধুদের বলা হয়, জীবনের লাইফলাইন। এদের ছাড়া জীবন অনেকটাই অচল। অনেক কিছু আছে যা পরিবারের সঙ্গে শেয়ার করা যায় না, কিন্তু বন্ধুদের অনায়াসে বলতে পারবেন। তাই তাঁদের কাছে নিজের মনের কথা খুলে বলুন। তারপর দেখুন কী হয়। এহেন মানসিক অবস্থায় তাঁরা সবসময় আপনার পাশে থাকবেন। এমনকি এই সমস্যা থেকে বেরিয়ে আসার কাজে তাঁরা সাহায্য করবেন। তাঁদের সঙ্গে সময় কাটালে আপনিও পুরনো সম্পর্কের চোরাগলি থেকে বেরিয়ে আসতে পারবেন।

পছন্দের কাজগুলো করুন

নিজেকে ভালো রাখতে চাইলে পছন্দের কাজগুলো করতে পারেন। বই পড়া, খেলাধুলা, গান, সিনেমা দেখা– আপনি যা পছন্দ করেন, তা আবার শুরু করে দিন। তাহলেই দেখবেন পুরনো কথা মন থেকে ধীরে ধীরে সরে যাবে। এক সময় আপনি সবটা ভুলে যাবেন। আজ থেকেই তাই কাজে লেগে পড়ুন।

নিয়মিত ব্যায়াম করুন

শুনতে একটু অস্বাভাবিক লাগলেও এমন পরিস্থিতি থেকে আপনাকে বের করে আনতে পারে ব্যায়াম। প্রতিদিন অন্তত ৩০ মিনিট ব্যায়াম করতে হবে। তাহলে দেখবেন মনে জন্মাবে ভালো থাকার বিশ্বাস। আপনি সব কষ্ট ভুলে হাসিখুশি থাকতে পারবেন। শুধু তাই নয়, নিয়মিত জিমে ঘাম ঝরালে শরীর ও স্বাস্থ্যের হাল ফেরাতে পারবেন। তাই ব্রেকআপের মন চাঙ্গা রাখতে নিয়মিত এক্সারসাইজ করতে ভুলবেন না যেন!

সূত্র: উইকি হাউ, ভেরিওয়েল মাইন্ড