টাকা জমানোর অভ্যাসে ঘুম ভালো হয়!

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১০ জুলাই ২০২৪, ০৯:২৭ AM

ভালো স্বাস্থ্যের জন্য পর্যাপ্ত ঘুম জরুরি। তবে অনেকের হয়তো সহজে ঘুম আসে না। নানা চিন্তা, নানা হিসাব কীভাবে যেন সব এলোমেলো করে দেয়। এত কিছুর পরও শুধু একটা পরিকল্পনাই বদলে দিতে পারে সব। এনে দিতে পারে স্বস্তি। এনে দিতে পারে কাঙ্ক্ষিত ভালো ঘুম। সেই পরিকল্পনা হলো, অর্থ সঞ্চয়ের পরিকল্পনা। 

যুক্তরাজ্যের ব্রিস্টল ইউনিভার্সিটির এক গবেষণা বলছে, প্রতি মাসে অল্প করে হলেও টাকা জমানোর অভ্যাসে বাড়তে পারে ভালো ঘুম। এর সঙ্গে মানুষকে ভবিষ্যত নিয়ে আশাবাদী করে তোলে এই অভ্যাস। স্বস্তি আসে জীবনে। 

কম আয়ের নিয়মিত সঞ্চয়কারীদের জীবনে সন্তুষ্টির মাত্রা আর সঞ্চয়ে অভ্যস্ত নন এমন ধনী ব্যক্তিদের সন্তুষ্টির মাত্রা একই বলে গবেষকদের মত। 

জরিপের তথ্যানুযায়ী, যুক্তরাজ্যে প্রাপ্তবয়স্কদের মধ্যে এক চতুর্থাংশেরই সঞ্চয় ১০০ পাউন্ডের কম। জীবনে অনিশ্চয়তার জন্য দায়ী এমন পরিস্থিতি। 

বেড়েছে খাবারসহ নিত্যপণ্যের দাম। সবমিলিয়ে বেড়েছে জীবন যাপনের খরচ। অবশ্য ব্যাংক থেকে সঞ্চয়ের ওপর দেয়া লাভের হারও কিছুটা বেড়েছে। তারপরও মানুষের সঞ্চয়ের অভ্যাস কমেছে কিছুটা। 

বিবিসি লিখেছে, ব্রিস্টল ইউনিভার্সিটির পার্সোনাল ফাইন্যান্স রিসার্চ সেন্টারের ওই গবেষণায় উঠে এসেছে, গড়ে প্রতি ১০ জনের মধ্যে ছয়জনের সঞ্চয়ের অভ্যাস রয়েছে। 

আর দাতব্য সংস্থাগুলোর মতে, এই সঞ্চয়ের অভ্যাসই অর্থাৎ কারো যদি অল্প করে হলেও সঞ্চয়ের অভ্যাস থাকে তবে তাতে তার আর্থিক অবস্থা বেশ উন্নত হয়। একই মত দিয়ে গবেষণার তথ্যে বলা হয়েছে, নিয়মিত সঞ্চয় জীবনকে উন্নত করে।