অগ্রণী ব্যাংকের কর্মকর্তার বিরুদ্ধে মামলা করলো দুদক

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২৫ জুন ২০২৪, ১০:৫০ AM

অগ্রণী ব্যাংকের অ্যাটর্নি অ্যাসিস্ট্যান্ট ও সিবিএ নেতা খন্দকার মো. নজরুল ইসলামের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ক্ষমতার অপব্যবহার করে অগ্রণী ব্যাংকের দাপ্তরিক কাজে বরাদ্দকৃত দুটি জিপগাড়ি ব্যক্তিগত কাজে ব্যবহার, গাড়ির জ্বালানি তেল, মালামাল ক্রয়, মেরামত খরচ ও ড্রাইভারের ওভারটাইম বেতন বাবদ মোট ২৫ লাখ ৫৭ হাজার ৪৬৩ টাকা আত্মসাতের অভিযোগে এ মামলা দায়ের করে দুদক।

গতকাল সোমবার (২৪ জুন) ঢাকার সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলাটি দায়ের করেন দুদকের উপসহকারী পরিচালক খোকন চন্দ্র মোহন্ত।

মামলার এজাহারে বলা হয়, আসামি সিবিএ নেতা হিসেবে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে অগ্রণী ব্যাংকের দাপ্তরিক কাজে বরাদ্দ করা জিপ গাড়ি নং-ঘ-১৩-৭২৫২ এবং জিপগাড়ি নং-ঘ-১৩-৭২৫৩ ব্যক্তিগত কাজে ব্যবহারপূর্বক জ্বালানি তেল, মালামাল ক্রয়, মেরামত খরচ ও ড্রাইভারের ওভারটাইম বেতন বাবদ মোট ২৫ লাখ ৫৭ হাজার ৪৬৩ টাকা আত্মসাৎ করেছেন।

আসামির বিরুদ্ধে দণ্ডবিধি ১৮৬০-এর ৪০৯ ধারায় এবং ১৯৪৭ সালের ২নং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ আনা হয়েছে।

এজাহারে উল্লেখ করা হয়, অগ্রণী ব্যাংকের প্রধান কার্যালয়ের যানবাহন দপ্তরের আওতাধীন জিপ গাড়ি দুটি। ২০২১ সালের ২১ মার্চ ও ২০ সেপ্টেম্বরের লগবইয়ের ফটোকপি পর্যালোচনায় আরও দেখা যায়, জিপ গাড়ি দুটি কোনো নির্দিষ্ট কর্মকর্তার নামে বরাদ্দ ছিল না। পরিবহন পুলের অধীনে জরুরি দাপ্তরিক কাজে ব্যবহারের জন্য নির্দিষ্ট ছিল। সিবিএ নেতা খন্দকার মো. নজরুল ইসলাম জিপ গাড়ি দুটি ব্যক্তিগতভাবে ব্যবহারপূর্বক গাড়ি দুটির লগ বইয়ে বিভিন্ন তারিখে স্বাক্ষর করেছেন। তিনি ২০১৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত গাড়ির জ্বালানি ও মেরামত খরচ নিয়েছেন। এর মাধ্যমে তিনি ব্যাংকটির সাড়ে ২৫ লাখ টাকা আত্মসাৎ করেছেন।