গাজায় ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ১৬ হাজারের অধিক শিশু নিহত

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ০৪ আগস্ট ২০২৪, ১২:৫৭ PM

ফিলিস্তিনের অধিকৃত গাজায় ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ১৬ হাজারের বেশি শিশু নিহত হয়েছে। ইসরায়েলি হামলার ৩০০ দিন উপলক্ষে প্রকাশিত একটি বিবৃতিতে এই তথ্য জানিয়েছে গাজার সরকারি মিডিয়া অফিস। তুর্কি সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সি এই তথ্য জানিয়েছে।

গাজা কর্তৃপক্ষ বলছে, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলের হামলায় অন্তত ১৬ হাজার ৩১৪ ফিলিস্তিনি শিশু নিহত হয়েছে। এর মধ্যে অনাহারে মারা গেছে ৩৫ শিশু।

ওই বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েলের হামলায় প্রায় ১০ হাজার ৯৮০ জন নারী, ৮৮৫ জন চিকিৎসক, ১৬৫ জন সাংবাদিক এবং ৭৯ জন সিভিল ডিফেন্স কর্মী নিহত হয়েছেন।

মিডিয়া অফিস আরও জানিয়েছে, যুদ্ধ শুরুর পর থেকে গাজায় সাতটি গণকবর পাওয়া গেছে। এসব গণকবর থেকে ৫২০টি মরদেহ উদ্ধার করা হয়েছে।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। হামলায় ইসরায়েলে ১ হাজার ২০০ জন নিহত হন। এ ছাড়া ২৫১ জনকে জিম্মি করা হয়। জবাবে ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। দশ মাসের হামলায় এ পর্যন্ত প্রায় ৪০ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৯১ হাজারের বেশি।

এদিকে অবিলম্বে যুদ্ধবিরতির দাবিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইসরায়েলে। গাজায় নির্বিচার হামলা চালিয়ে যাওয়ার জন্য শুরু থেকেই আন্তর্জাতিক মহলে নিন্দার মুখে ইসরায়েল।