রণক্ষেত্র রাফাহ; শহর ছাড়লো ৩ লাখ উদ্বাস্তু ফিলিস্তিনি

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১৩ মে ২০২৪, ১০:২০ AM

কোন কিছুই থামাতে পারছে না দখলদার ইসরায়েলকে। ইহুদিবাদী দেশটির সেনারা গাজার দক্ষিণাঞ্চলে হামলা বাড়িয়েছে। হামাস যোদ্ধারা সেখানে প্রতিরোধ যুদ্ধ চালিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহ ছেড়ে চলে গেছে অন্তত ৩ লাখ উদ্বাস্তু ফিলিস্তিনি। 

কাতিরভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

ফিলিস্তিনের রাফাই হামলা না চালাতে হুঁশিয়ারি দিয়েছিলো মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু তার এই হুঁশিয়ারিকে তোয়াক্কা না করে রাফায় হামলা চালাচ্ছে দখলদার দেশটি।

এদিকে গাজার উত্তরাঞ্চলেও অতিরিক্ত সেনা পাঠিয়েছে ইসরায়েল। প্রত্যক্ষ্যদর্শীরা জানিয়েছেন, জাবালিয়া শরণার্থী শিবির, সাবরা ও জেইতুনের আশেপাশে ইসরায়েলি ট্যাংক দেখা গেছে। এই এলাকায় স্থল অভিযানের পাশাপাশি বিমান হামলাও চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।

সাত মাসের বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধ চালাচ্ছে ইসরায়েল। এ যুদ্ধের বিরুদ্ধে ইতিমধ্যে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা দায়ের করেছে দক্ষিণ আফ্রিকা। গতকাল রবিবার মিশর বলেছে, তারাও দক্ষিণ আফ্রিকার সহযোগী হবে এবং গাজায় আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে গণহত্যা চালানোর জন্য ইসরায়েলের বিচার চাইবে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত বছরের ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ৩৫ হাজার ৩৪ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের বেশির ভাগই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন আরও ৭৯ হাজারের অধিক ফিলিস্তিনি। এছাড়া ইসরায়েলের হামলায় ধ্বংসস্তুপের নিচে ১০ হাজার ফিলিস্তিনের মরদেহ পচছে বলে জানিয়েছে দেশটি।

অন্যদিকে ইসরায়েল দাবি করেছে, ৭ অক্টোবর হামাসের হামলায় প্রায় ১ হাজার ২০০ হন নিহত হয়েছে। এ ছাড়া প্রায় ২০০ জনকে জিম্মি করে নিয়ে গেছে হামাস। এখন পর্যন্ত হামাসের হাতে ১২৮ জন ইসরায়েলি জিম্মি অবস্থায় রয়েছে বলে দাবি ইসরায়েলের। এ ছাড়া ৩৬ জন জিম্মি এরই মধ্যে মারা গেছে।