ইঁদুরের ভয়ে তিন দিনের জন্য প্লেনের উড্ডয়ন বাতিল!

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৪৫ PM

দক্ষিণ এশিয়ার ছোট্ট দ্বীপরাষ্ট্র শ্রীলংকা। ভারত মহাসাগরে অবস্থিত এই দেশটির জাতীয় এয়ারলাইন তিন দিনের জন্য একটি বিমানের উড্ডয়ন বাতিল করার পেছনে মঙ্গলবার একটি ইঁদুরকে দায়ী করেছে। 

গতকাল মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। এছাড়া ডেইলি সাবাহ, ভয়েস অব আমেরিকা, দ্য স্ট্রেইট টাইমস, পেনিনসুলা কাতার, এনডিটিভির প্রতিবেদনেও একই তথ্য জানানো হয়েছে।

পাকিস্তানের লাহোর থেকে ছেড়ে আসা শ্রীলঙ্কান এয়ারলাইনসের এয়ারবাস এ ৩৩০ ফ্লাইটে বৃহস্পতিবার ইঁদুরটিকে পাওয়া যায়। পরে ইঁদুরটি গুরুতর কোনো বস্তু কামড়ে গুরুতর কোনো ক্ষতি করেছে কি না, তা নিশ্চিত হতে বিমানটিতে একটি অনুসন্ধান চালানো হয়।

একজন এয়ারলাইন কর্মকর্তা বলেছেন, বিমানটি এখন ফ্লাইট পুনরায় শুরু করেছে। তবে উড্ডয়ন বাতিলের কারণে পুরো সময়সূচির ওপর প্রভাব পড়েছে।

এ ছাড়া নাম প্রকাশে অনিচ্ছুক একজন এয়ারলাইন কর্মকর্তা বলেন, ‘বিমানটি কলম্বোতে তিন দিনের জন্য গ্রাউন্ডেড (উড্ডয়ন বাতিল) ছিল। ইঁদুরের অস্তিত্ব আছে কি না তা নিশ্চিত না করে বিমানটি ওড়ানো যায়নি। পরে সেটিকে মৃত অবস্থায় পাওয়া যায়।’

এএফপির তথ্য অনুসারে, রাষ্ট্রীয় মালিকানাধীন এয়ারলাইনটি ২০২৩ সালের মার্চের শেষে ১.৮ বিলিয়ন মার্কিন ডলারের বেশি লোকসান করেছিল। তাদের বহরের ২৩টি বিমানের আরো তিনটি এক বছরেরও বেশি সময় ধরে গ্রাউন্ডেড রয়েছে। ইঞ্জিনগুলোর বাধ্যতামূলক মেরামতের জন্য কম্পানিটির কাছে কোনো বৈদেশিক মুদ্রা নেই৷

বিমানমন্ত্রী নিমাল সিরিপালা ডি সিলভা সাংবাদিকদের বলেছেন, ইঁদুরটি ঋণের বোঝাসহ এয়ারলাইনটির দায়িত্ব নিতে আগ্রহী ‘কয়েকজন বিনিয়োগকারীর’ ভয়ের কারণ হতে পারে।

গণমাধ্যমটি বলেছে, তৎকালীন প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষের সঙ্গে বিরোধের কারণে ২০০৮ সালে এমিরেটসের সঙ্গে ব্যবস্থাপনা চুক্তি বাতিল না হওয়া পর্যন্ত এয়ারলাইনটি লাভজনক ছিল।