ভারতের দীর্ঘতম ঝুলন্ত সেতুর উদ্বোধন করলেন নরেন্দ্র মোদী

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ০১:২১ PM

ভারতের দীর্ঘতম ‘কেবল সেতু’ বা ঝুলন্ত সেতুর উদ্বোধন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ রবিবার (২৫ ফেব্রুয়ারি) সকালে গুজরাটে তিনি এ সেতুর উদ্বোধন করেন।

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই, সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস ও এনডিটিভির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, সেতুটির নাম ‘সুদর্শন সেতু’। ২ দশমিক ৩২ কিলোমিটার দীর্ঘ এ সেতুটি ওখা এবং ভেট দ্বারকা দ্বীপপুঞ্জকে যুক্ত করেছে। সেতুটিতে চার লেনের সড়ক রয়েছে। সঙ্গে দুই দিকেই রয়েছে ফুটপাত।

সেতুটি ওই এলাকার মানুষের জীবনে নতুন দিগন্ত উন্মোচন করেছে। কারণ এখানে সেতু না থাকায় মানুষদের নৌকার মাধ্যমে যাতায়াত করতে হতো।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৭ সালে এ সেতুর ভিত্তি প্রস্তর স্থাপন করেছিলেন। সাত বছর পর তিনিই সেতুটির উদ্বোধন করলেন। সেতুটি নির্মাণে খরচ হয়েছে ৯৭৯ কোটি ভারতীয় রুপি।

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, নান্দনিক এ সেতুর ওপর সোলার প্যানেল বসানো হবে বলে জানা গেছে। এ সোলার প্যানেল থেকে প্রতিদিন ১ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপন্ন হবে বলে ধারণা করা হচ্ছে।
 
সেতুটি প্রথমে ‘সিগনেচার ব্রিজ’ নামে পরিচিত ছিল। পরে নাম পরিবর্তন করে সুদর্শন ব্রিজ রাখা হয়। হিন্দু দেবতা শ্রীকৃষ্ণের সুদর্শন চক্রের ‘সুদর্শন’ শব্দটি নিয়ে সেতুটির নামকরণ করা হয়েছে। সেতুটির ফুটপাত সাজানো হয়েছে ভগবদ গীতার শ্লোক ও শ্রীকৃষ্ণের ছবি দিয়ে।

আজ বিকেলে গুজরাটের প্রথম অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেসও উদ্বোধন করার কথা রয়েছে নরেন্দ্র মোদির।