পাকিস্তানের করাচিতে নির্বাচন কমিশনের সামনে বোমা বিষ্ফোরণ

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ০১:১৭ PM

আগামী ৮ ফেব্রুয়ারি শুরু হবে পাকিস্তানের জাতীয় নির্বাচন। তবে এই নির্বাচনকে ঘিরে ক্রমশই সহিংসতা বাড়ছে। পাকিস্তানে নির্বাচন কমিশন (ইসিপি) কার্যালয়ের পাশে বোমা বিস্ফোরণ ঘটেছে। 

গতকাল শুক্রবার রাত ৯টার দিকে ইসিপির করাচি শাখা কার্যালয়ের পাশে এ ঘটনা ঘটে। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি। পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

করাচি পুলিশের জ্যেষ্ঠ সুপারিন্টেনডেন্ট (এসএসপি) সাজিদ সাদোজাই বলেন, বিস্ফোরিত বোমাটি একটি টাইমবোমা ছিল বলে প্রাথমিক তদন্তে জানা গেছে। করাচির রেড জোন এলকায় অবস্থিত নির্বাচন কমিশন কার্যালয়ের দেয়ালের পাশে একটি শপিং ব্যাগে বোমাটি রাখা ছিল।

বোমাটি ‘হাতে তৈরি’ ছিল বলে জানিয়েছে পাকিস্তান পুলিশের বোমা নিষ্ক্রিয়করণ ইউনিট। তারা জানিয়েছে, বোমাটির ভেতরে প্রায় ৪০০ গ্রাম বিস্ফোরক পদার্থ ছিল।

বোমাটি বিস্ফোরিত হওয়ার কিছু সময়ের মধ্যেই করাচি পুলিশকে খবর দিয়েছে ইসিপি কার্যালয়। একই সঙ্গে এ বোমা বিস্ফোরণের ব্যাপারে পুলিশের এসএসপি এবং করাচির রেড জোন এলাকার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছ থেকে দ্রুততম সময়ের মধ্যে প্রতিবেদন চেয়েছে।

আগামী ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। নির্বাচনের ঠিক প্রাক্কালে নির্বাচন কার্যালয় লক্ষ্য করে বোমা বিস্ফোরণকে উদ্বেগজনক মনে করছেন রাজনীতি বিশ্লেষকেরা। তা ছাড়া যেকোনো ‘রেড জোন’ এলাকায় নিরাপত্তাব্যাস্থা সবচেয়ে কঠোর থাকে। এ রকম একটি কঠোর নিরাপত্তায় থাকা এলাকায় বোমা বিস্ফোরণ উদ্বেগ আরও বাড়িয়ে দিয়েছে।