ব্রিকসে যোগ দিলেন সৌদি আরবসহ ৫ দেশ

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৪০ AM

সৌদি আরবসহ আরও পাঁচ দেশ যোগ দিয়েছে ‘ব্রিকস’ জোটে। বুধবার (৩১ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছে জোটের অন্যতম সদস্য দক্ষিণ আফ্রিকা।

গতকাল বুধবার (৩১ জানুয়ারি) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এছাড়া মিডল ইস্ট মনিটর, আনাদোলু এজেন্সির প্রতিবেদনেও একই তথ্য জানানো হয়েছে।

দক্ষিণ আফ্রিকা জানায়, রিয়াদ ছাড়াও মিসর, ইথিওপিয়া, ইরান ও সংযুক্ত আরব আমিরাত আনুষ্ঠানিকভাবে জোটে যোগ দেয়া আমন্ত্রণ গ্রহণ করেছে। তবে আমন্ত্রণ পেলেও ব্রিকসে যোগ দিচ্ছে না লাতিন দেশ আর্জেন্টিনা। মূলত দেশটির নতুন প্রেসিডেন্ট নিয়েছেন এই সিদ্ধান্ত।

এর আগে, গত আগস্টে ব্রিকস সম্মেলনে এই ছয় দেশকে আমন্ত্রণ জানানো হয়। ফলে ব্রিকসের সদস্য সংখ্যা পাঁচ থেকে বেঁড়ে দাঁড়াবে দশে। চীন-রাশিয়ার এই জোটের বাকি সদস্য ভারত, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকা।

প্রসঙ্গত, ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার পাঁচ সদস্যের সংক্ষিপ্ত রূপ ব্রিকস। ব্রিকস আনুষ্ঠানিকভাবে ২০০৯ সালে চালু হয়। বিশ্বের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ২৩ শতাংশ এবং বিশ্বের জনসংখ্যার ৪২ শতাংশ প্রতিনিধিত্ব করে এ জোট। তারা বৈশ্বিক বিষয়ে পশ্চিমা অর্থনৈতিক আধিপত্যকে নিস্তেজ করতে চাইছে।

প্রতিবছর শীর্ষ সম্মেলনে তারা মিলিত হয়। একেকটি সদস্য দেশ একেকবার সম্মেলনের আয়োজন করে।
তাদের বৈঠকের লক্ষ্য, বিশেষ করে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের ক্ষেত্রে তাদের অবস্থান জাহির করা।

জোটটি বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) মতো দ্বিতীয় বিশ্বযুদ্ধ-পরবর্তী যুগে গঠিত সংস্থাগুলো থেকে বিচ্ছিন্ন হওয়ার লক্ষ্যে অর্থনৈতিক ও রাজনৈতিক ভারসাম্যসহ একটি বহুমুখী বৈশ্বিক ব্যবস্থার স্বীকৃতির প্রচার করে।