হুথিদের বিরুদ্ধে হামলা চলবে বলে জানালেন বাইডেন

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২৪, ০১:৩৪ PM

গাজায় ইসরায়েলি গণহত্যা ও বর্বরতার প্রতিবাদে লোহিত সাগরে জাহাজকে লক্ষ্য করে হামলা চালানো শুরু করে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। এর প্রতিবাদে লোহিত সাগরে অবস্থানরত যুদ্ধজাহাজ থেকে ইয়েমেনের রাজধানী সানাসহ হুথিদের লক্ষ্য করে হামলা চালিয়েছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

গত বৃহস্পতিবার হুথিদের লক্ষ্য করে ইয়েমেনে হুথি নিয়ন্ত্রিত ৩০টি অঞ্চলে প্রতিরোধমূলক হামলার পর শুক্রবারও হামলা চালিয়েছে দেশ ‍দু’টি।

আজ শনিবার (১৩ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিএনএন।

সামাজিক যোগাযোগমাধ্যমে স্থানীয় অনেকের পোস্ট থেকে জানা গেছে, সানার পাশেই একটি বিমানঘাঁটিতে হামলার ঘটনা ঘটেছে। এ ছাড়া উপকূলীয় হোদেইদাহ শহরেও বিমান হামলা হয়েছে।

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের যৌথ হামলায় যুদ্ধবিমান ও টমাহক ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানো হয়। লোহিত সাগরে হুথিদের টানা জাহাজ-হামলা বন্ধ করতে আকাশ, স্থল ও সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। এই হামলাগুলো রাডার সিস্টেম, ড্রোন স্টোরেজ ও লঞ্চ সাইট, ব্যালিস্টিক মিসাইল স্টোরেজ ও লঞ্চ সাইট এবং ক্রুজ মিসাইল স্টোরেজ ও লঞ্চ সাইটকে টার্গেট করে হামলা চালানো হয়।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট হুঁশিয়ারি উচ্চারণ করে জো বাইডেন বলেছেন, ‘আমরা নিশ্চিত করছি যে, আমরা হুথিদের প্রতিক্রিয়া জানাব, যদি তারা এই আপত্তিজনক আচরণ চালিয়ে যায়’। 

বাইডেন বলেছেন, যুক্তরাজ্যের সঙ্গে যৌথভাবে চালানো এ হামলার অর্থ হলো যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা লোহিত সাগরে চলা জাহাজে হুথিদের হামলা ‘সহ্য করবে না’।