জ্বালানি তেলের দাম কমল বিশ্ববাজারে 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯ জানুয়ারি ২০২৪, ০১:২৫ PM

বিশ্বের বৃহত্তম জ্বালানি তেল রপ্তানিকারক দেশ সৌদি আরব তার এশীয় ক্রেতাদের জন্য অপরিশোধিত তেলের দাম কমানোর সিদ্ধান্ত নেওয়ার পর আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেলে কমেছে ১ ডলারেরও বেশি।

ব্লুমবার্গ ও রয়টার্সের তথ্য অনুসারে, গতকাল সোমবার অপরিশোধিত তেলের আন্তর্জাতিক বেঞ্চমার্ক ব্রেন্ট প্রতি ব্যারেল বিক্রি হয়েছে ৭৭ দশমিক ৮০ ডলারে এবং প্রতি ব্যারেল ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) বিক্রি হয়েছে ৭২ দশমিক ৮১ ডলারে। আগের দিন গত রোববারের তুলনায় ব্যারেলপ্রতি ব্রেন্ট ক্রুডের দাম কমেছে ১ দশমিক ২১ ডলার, ডব্লিউটিআই ক্রুডের দাম কমেছে ১ দশমিক ৩৫ ডলার এবং গড়ে উভয় বেঞ্চমার্কের দাম কমেছে ১ ডলারের বেশি।

রুশ সংবাদমাধ্যম আরটি জানিয়েছে, এশীয় ক্রেতাদের জন্য নিজেদের অপরিশোধিত তেলের ফ্ল্যাগশিপ ব্র্যান্ড আরব লাইট ক্রুডের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে সৌদির রাষ্ট্রায়ত্ত তেল উত্তোলন কোম্পানি আরামকো। আরামকোর সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ফেব্রুয়ারির শেষ পর্যন্ত এশীয় ক্রেতারা প্রতি ব্যারেল আরব লাইট ক্রুডে ১ দশমিক ৫ ডলার থেকে ২ ডলার পর্যন্ত ছাড় পাবেন। আরামকোর এ সিদ্ধান্ত পর গতকালই আন্তর্জাতিক বাজারে কমেছে অপরিশোধিত তেলের দাম।

জ্বালানি তেলের আন্তর্জাতিক বিশ্লেষকদের মতে, হামাস এবং ইসরায়েলের চলমান যুদ্ধ ও তার জেরে লোহিতসাগরে বিভিন্ন বাণিজ্যিক জাহাজের ওপর হুতি বিদ্রোহী গোষ্ঠীর হামলার জেরে এশীয় ক্রেতারা যেন অন্য কোনো তেল উৎপাদনকারী দেশের প্রতি ঝুঁকে না পড়ে—সেজন্যই এ মূল্যছাড় দিয়েছে সৌদি।