গাজা যুদ্ধবিরতির দাবিতে যুক্তরাষ্ট্রে ইহুদিদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২৩, ০৯:৫০ PM

গত ৭ অক্টোবর থেকে গাজায় ফিলিস্তিনিদের ওপর নৃশংস হামলা চালিয়ে আসছে দখলদার ইসরায়েল। তাদের এ হামলায় নিহতের সংখ্যা প্রায় ১৯ হাজারে পৌঁছেছে। 

এদিকে বিশ্বের বিভিন্ন দেশ থেকে গাজা যুদ্ধবিরতির জন্য বিক্ষোভ সমাবেশ হচ্ছে। এবার গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবিতে ইহুদি বিক্ষোভকারীরা যুক্তরাষ্ট্রের আটটি শহরে বিক্ষোভ করেছে। বিক্ষোভকারীরা বোস্টন, ফিলাডেলফিয়া ও ওয়াশিংটন ডিসির ব্যস্ত রাস্তা ও সেতুতে যান চলাচল বন্ধ করে দেন। খবর আল-জাজিরার

ইহুদি ভয়েস ফর পিস নামের একটি গ্রুপ জানিয়েছে, প্রায় ৯০ জন বিক্ষোভকারী ওয়াশিংটনের নিউইয়র্ক অ্যাভিনিউয়ের ওভারপাস অবরোধ করেছে।

এদিকে, ফিলাডেলফিয়ায় আনুমানিক ২০০ জন লোক 'গাজাকে বাঁচতে দাও' এবং 'আমাদের নামে নয়' লেখা ব্যানার নিয়ে সংক্ষিপ্ত সময়ের জন্য মহাসড়ক অবরোধ করে। তখন ৩০ জনের বেশি বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

শত শত বিক্ষোভকারী বোস্টন শহরের একটি ব্যস্ত মোড় অবরোধ করে ১৫টি ট্র্যাফিক লেনে যান চলাচল থামিয়ে দেয়।

ইহুদি ভয়েস ফর পিস সামাজিক যোগাযোগমাধ্যমে বিক্ষোভ সম্পর্কে লিখেছে, 'হানুক্কার ৮ম রাতে (ইহুদীদের ধর্মীয় উৎসব), ৮টি শহর ও ৮টি সেতুতে আমরা এসেছি, দেশজুড়ে বিশাল সংখ্যায় জড়ো হয়েছি, কিছু বলার জন্য...। আটলান্টা, শিকাগো, মিনিয়াপোলিস, সিয়াটল, পোর্টল্যান্ড ও ওরেগনেও বিক্ষোভ হয়েছে।

এছাড়া সান ফ্রান্সিসকোতে ইসরায়েলি সরকারের সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য ১.২ বিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষরের জন্য প্রযুক্তি প্রতিষ্ঠানটিকে তিরস্কার করতে শত শত মানুষ গুগলের সদর দপ্তরের বাইরে জড়ো হয়।