জাতিসংঘে গাজা যুদ্ধবিরতির প্রস্তাব পাস

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২৩, ১০:৫৫ AM

গাজায় যুদ্ধবিরতির আবেদন জানিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদের একটি ভোট পাশ হয়েছে। মঙ্গলবারের প্রস্তাবটি পাশ হওয়ার পক্ষে ভোট দিয়েছে ১৫৩ দেশ। যুদ্ধবিরতির বিপক্ষে যুক্তরাষ্ট্র ও ইসরাইলসহ ১০ দেশ ভোট দিয়েছে। খবর আলজাজিরার।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ার ও বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, জাতিসংঘে প্রস্তাবটি উত্থাাপন করেছিল মৌরিতানিয়া ও মিসর। প্রস্তাবের পক্ষে বাংলাদেশ, ভারতসহ ১৫৩টি দেশ ভোট দিয়েছে। অন্যদিকে যুক্তরাষ্ট্র, ইসরায়েলসহ ১০টি দেশ ভোট দিয়েছে বিপক্ষে। ভোটদানে বিরত ছিল ২৩টি দেশ।

এর আগে ইউক্রেনে যুদ্ধ পরিচালনার জন্য রাশিয়ার প্রতি নিন্দা জানিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে ওঠা প্রস্তাবে সর্বোচ্চ ১৪০টি দেশ ভোট দিয়েছিল। এবার গাজায় যুদ্ধবিরতির জন্য তোলা প্রস্তাবের পক্ষে ভোট সেই সংখ্যাকে অতিক্রম করেছে।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘের সাধারণ পরিষদে কোনো প্রস্তাব পাস হওয়া মানেই তা মানা বাধ্যতামূলক নয়। তবে এর একটি রাজনৈতিক গুরুত্ব রয়েছে। এর মাধ্যমে মূলত বৈশ্বিক মনোভাব স্পষ্ট হয়ে ওঠে।

এর আগে গত শুক্রবার গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব উত্থাপন করেছিল সংযুক্ত আরব আমিরাত। তবে নিরাপত্তা পরিষদের সদস্য দেশ আমেরিকার ভেটোর কারণে প্রস্তাবটি পাস হয়নি।

অবশ্য এর আগে বহুবার জাতিসংঘে পাস হওয়া বিল মানেনি ইসরায়েল। শুধু সাধারণ পরিষদেই নয়, নিরাপত্তা পরিষদে পাস হওয়া বিলকেও তোয়াক্কা করেনি দখলদার দেশটি। 

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি বোমাবর্ষণে প্রায় ১৮ হাজারের অধিক ফিলিস্তিনি নিহত এবং ৪৯ হাজার ৫০০ জন আহত হয়েছে। এছাড়া বাস্তুচ্যুত হয়েছে ১৯ লাখের অধিক ফিলিস্তিনি।