মালদ্বীপের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন মোহাম্মদ মুইজ্জু

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২৩, ০৬:১৬ PM

মালদ্বীপের অষ্টম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন মোহাম্মদ মুইজ্জু। নতুন প্রেসিডেন্টকে শপথবাক্য পাঠ করান প্রধান বিচারপতি মুথাসিম আদনান। খবর এএফপি’র।

অনুষ্ঠানে ভাইস প্রেসিডেন্ট হুসেইন মোহাম্মদ লতিফও শপথ নেন।

শুক্রবার (১৭ নভেম্বর) রিপাবলিক স্কয়ারে অনুষ্ঠিত গণ মজলিসের বিশেষ অধিবেশনে শপথ গ্রহণ করেন তারা। এ সময় মালদ্বীপে বিদেশি সেনাবহরের কোনো স্থান হবে না বলে আবারও স্পষ্ট জানিয়ে দেন নবনির্বাচিত প্রেসিডেন্ট।

দেশ থেকে ভারতীয় সামরিক বাহিনীকে উৎখাত করা হবে। দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় এই সিদ্ধান্ত খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করেন তিনি।

উল্লেখ্য, মালদ্বীপ দক্ষিণ এশিয়ায় অবস্থিত ভারত মহাসাগরের একটি দ্বীপ রাষ্ট্র। এর রাজধানীর নাম মালে। দক্ষিণ এশীয় আঞ্চলিক জোট সার্ক এর সদস্য। অপরূপ সৌন্দর্যের লীলাভূমি এ দেশ বিশ্বের সবচেয়ে নিচু দেশ। পর্যটনের জন্য বিখ্যাত এ দেশের সমুদ্রপৃষ্ঠ থেকে সর্বোচ্চ উচ্চতা মাত্র দুই দশমিক তিন মিটার এবং গড় উচ্চতা মাত্র এক দশমিক পাঁচ মিটার। এক হাজার দুই শ’রও বেশি ছোট ছোট দ্বীপ নিয়ে গঠিত মালদ্বীপ।

মালদ্বীপ মুসলিমপ্রধান দেশ। দ্বাদশ শতকে ঐ দ্বীপে মুসলিম সংস্কৃতি প্রোথিত করে। ১১৫৩ থেকে ১৯৫৩ অবধি -এই ৮০০ বছর ৯২ জন সুলতান নিরবিচ্ছিন্নভাবে শাসন করে দ্বীপটি ।