গাজায় 'গণহত্যা' বন্ধে জুতা রেখে দক্ষিণ কোরিয়ায় অভিনব প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২৩, ০১:৪৫ PM

হামাস-ইসরায়েল যুদ্ধকে কেন্দ্র করে সারা বিশ্ব যখন প্রতিবাদ করছে, ঠিক তখনই ভিন্ন আঙ্গিকে প্রতিবাদ প্রদর্শন করলো দক্ষিণ কোরিয়া। খবর আল-জাজিরার।

সাধারণত বিক্ষোভ কিংবা প্রতিবাদ মিছিলে অংশগ্রহন করতে সশরীরে উপস্থিত থাকতে হয়। কিন্তু প্রতিবাদ মিছিলে উপস্থিত নেই কেউ। কিন্তু দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের রাস্তায় সারিবদ্ধভাবে রাখা আছে জুতো। এক কিংবা দুই জোড়া নয়, দু’হাজার জোড়া। সেই সাথে প্রত্যেকটি জুতোর উপর রাখা আছে একটি করে ফুল। এমন অভিনব কায়দায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি হামলার কড়া নিন্দা জানিয়ে প্রতিবাদ করেছে সাউথ কোরিয়ানরা।

চলমান ইসরায়েলি আগ্রাসনে প্রাণ হারানো হাজারো ফিলিস্তিনিদের প্রতীক হিসাবে প্রায় ২ হাজার জোড়া জুতা সারিবদ্ধভাবে বিছিয়ে রাখা হয় রাজধানী সিউলের রাস্তায়। ছবি: আল জাজিরা।

গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতদের স্মরণে প্রত্যেক জোড়া জুতার মধ্যে রাখা হয়েছে একটি করে ফুলও। সমাবেশের আয়োজনকারী নাগরিকদের একজন সদস্য ফুলের গুচ্ছ ধারণ করে শোক প্রকাশ করছেন।

ইসরায়েল-ফিলিস্তিনি সংঘর্ষে নিহত সকলের প্রতীক হিসেবে ২ হাজার জোড়া জুতার মধ্যে ফুল রাখা হয়েছে।

অংশগ্রহণকারীরা অবিলম্বে গাজায় বোমা হামলা এবং ফিলিস্তিনিদের ‘গণহত্যা’ বন্ধ করার আহ্বান জানিয়ে প্ল্যাকার্ড ধারণ করে সাধারণ মানুষ।

এর আগে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল সমুদ্রসৈকতে শিশুদের প্রতীকী লাশ রেখে ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদ জানিয়েছিল।