ডিপ ফেইক ছবি ভাইরাল, অভিশাপ দিলেন টেইলর সুইফট

নিজস্ব প্রতিবেদক
বিনোদন জার্নাল বিনোদন জার্নাল
প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২৪, ০২:১১ PM

দিনদিন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ব্যাপক উন্নতি লাভ করছে। তবে এর কারণে মাঝেমধ্যেই বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়তে হচ্ছে তারকাদের। এই সপ্তাহে সোশ্যাল মিডিয়া জুড়ে বিশ্বের খ্যাতিমান অভিনেত্রী ও গায়িকা টেইলর সুইফটের পর্নোগ্রাফিক, এআই-জেনারেটেড ছবি ছড়িয়ে পড়েছে। এটি মূলধারার কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাধ্যমে তৈরি করা হয়েছে। এআই এখন বিশ্বাসযোগ্যভাবে বাস্তব এবং ক্ষতিকারক ছবি তৈরি করার ক্ষমতা রাখে।

টেইলর সুইফটের জাল ছবিগুলি মূলত সামাজিক মিডিয়া সাইট এক্স-এ প্রচারিত হয়েছিল, যা আগে টুইটার নামে পরিচিত ছিল। ছবিগুলিতে গায়িকাকে যৌন ইঙ্গিতপূর্ণ এবং স্পষ্ট অবস্থানে দেখায়। সামাজিক প্ল্যাটফর্মগুলি থেকে ছবিটি সরানোর আগে কয়েক মিলিয়ন বার দেখা হয়েছিল৷ খবর সিএনএনের।

আর এই ছবির কারণে বিরক্তি প্রকাশ করেছেন টেইলর সুইফট। শুধু তাই নয়, এসব ছবি নির্মাতাদের নরকে যাওয়ার অভিশাপও দিয়েছেন এই গায়িকা।

এ প্রসঙ্গে টেইলর সুইফট বলেন, আমি খুবই বিব্রত ও বিরক্ত এসব নিয়ে। এগুলো যারা করে, নরকে যাক তারা।

জানা গেছে, সোশ্যাল মিডিয়া এক্স-এ (পূর্বে টুইটার) প্রকাশ করা হয়েছিল টেইলর সুইফটের ডিপফেক ছবি। তবে নেটদুনিয়া থেকে ছবিটি মুছতে সময় লেগেছিল প্রায় ১৭ ঘণ্টা। কিন্তু এর আগেই ভাইরাল হয়ে যায় গায়িকার ছবিটি।

অবশ্য এই ছবিটি নিয়ে টেইলর সুইফটের পাশেই রয়েছেন তার ভক্তরা। এটা নিয়ে তার ভক্তরাও ব্যাপক ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। তারা বলেন, এভাবে যৌন হেনস্তা করা একেবারেই আইনের বিরুদ্ধে। খুব শিগগিরই এসব কর্মকাণ্ড বন্ধ করা উচিত।

উল্লেখ্য, হলিউডের তারকাদের মধ্যে টেইলর সুইফটই একমাত্র ডিপফেক ছবির শিকার নন। এর আগে— টম হ্যাঙ্কস, টম ক্রুজ, এমা ওয়াটসন, ক্রিস্টেন বেল এবং স্টিভ হার্ভেও ডিপফেক ছবির শিকার হয়েছিলেন।