২২ বছর পর বর্ষসেরা ফুটবলারের তালিকায় নেই মেসি-রোনালদোর নাম

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস জার্নাল স্পোর্টস জার্নাল
প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৯ PM

বিশ্বসেরা কিংবদন্তী খেলোয়ার লিওনেল মেইস ও ক্রিশ্চিয়ানো রোনালদো। তাদের ঝুলিতে কয়েকবার করে আছে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার। তবে এবারের বর্ষসেরা ব্যালন ডি’অরের জন্য ৩০ জনের তালিকা প্রকাশ করেছে আয়োজকরা। সংক্ষিপ্ত সেই তালিকায় নেই লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর নাম। ২২ বছর পর দুজনের মধ্যে মনোনীত সংক্ষিপ্ত তালিকায় জায়গা হয়নি কারও।

রেকর্ড ৮ বার এ পুরস্কার জিতেছেন মেসি আর রোনালদো জেতন ৫ বার। আগামী ২৮ অক্টোবর প্যারিসের থিয়েটার দু শাতেলেতে দেওয়া হবে এ পুরস্কার। ৩০ জনের সংক্ষিপ্ত এ তালিকায় ইউরোজয়ী স্পেন ও চ্যাম্পিয়নস লিগজয়ী রিয়াল মাদ্রিদের ফুটবলারের সংখ্যা বেশি।

যদিও কোপা আমেরিকাজয়ী মেসির জায়গা হয়নি ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায়। চলতি বছরের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পাওয়া ৩০ জনের মধ্যে ফেবারিট রয়েছেন বেশ কয়েকজন। তবে রিয়াল মাদ্রিদের দুই সতীর্থ ভিনিসিয়ুস জুনিয়র ও জুড বেলিংহাম স্প্যানিশ লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ জেতায় কিছুটা এগিয়ে আছেন।

গত মৌসুমে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৩৯ ম্যাচে ২৪ গোল করার পাশাপাশি ব্রাজিলিয়ান তারকা ভিনি সতীর্থদের দিয়ে গোল করান ১১টি। চ্যাম্পিয়নসি লিগের সেরা ফুটবলারের পুরস্কার জেতেন তিনি।

আর রিয়াল জার্সিতে অভিষেক মৌসুমে বেলিংহাম সব মিলিয়ে ৪৩ ম্যাচে গোল করেন ২৩টি। একই সঙ্গে গোল বানিয়ে দেন ১৩টি। একই সঙ্গে ইংল্যান্ডের ইউরোর ফাইনালে ওঠাতে অবদান ছিল এ মিডফিল্ডারের।

অন্যতম দাবিদার ম্যানচেস্টার সিটির তারকা আর্লিং হলান্ড। ম্যানসিটিকে লিগ শিরোপা জেতাতে সর্বোচ্চ ২৭ গোল করে নরওয়েজীয় এ স্ট্রাইকার। ফুটবলে ব্যক্তিগত পুরস্কারগুলোর মধ্যে অভিজাতপূর্ণ ও সম্মানের ধরা হয় ব্যালন ডি’অরকে।

ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ১০০ দেশের ফুটবল বিষয়ক গণমাধ্যমকর্মীদের ভোটে নির্বাচিত হন বিজয়ীরা। সংক্ষিপ্ত ৩০ জনের তালিকায় সর্বোচ্চ রিয়াল মাদ্রিদের ৭ জন। ম্যানসিটির চার ফুটবলার রয়েছেন এ তালিকায়। ইউরোজয়ী স্পেন থেকে সংক্ষিপ্ত তালিকায় আছেন কারভাহাল, আলেহান্দ্রো গ্রিমালদো, দানি ওলমো, রদ্রি, নিকো উইলিয়ামস ও লামিনে ইয়ামাল।

এবার মূলত বছর নয় মৌসুমের পারফরম্যান্সের ভিত্তিতে দেওয়া হবে এ পুরস্কার। বিবেচনায় আসবে গত বছর ১ আগস্ট থেকে চলতি বছর ৩১ জুলাই পর্যন্ত।