উরুগুয়েকে হারিয়ে কোপার ফাইনালে কলম্বিয়া

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস জার্নাল স্পোর্টস জার্নাল
প্রকাশিত: ১১ জুলাই ২০২৪, ০৯:৪৬ AM

কোপা আমেরিকার ফাইনালে আগেই উঠে গেছে আর্জেন্টিনা। ফাইনালে তাদের প্রতিপক্ষ হলো কলম্বিয়া। উরুগুয়েকে ১-০ গোলে হারিয়ে ২৩ বছর পর কোপা আমেরিকার ফাইনালে উঠলো রদ্রিগেজের কলম্বিয়া।

১০ জনের দল নিয়ে প্রায় এক ঘণ্টা খেলতে হয়েছে কলম্বিয়া। তবু তাদের মনোবল ভাঙতে পারেনি উরুগুয়ে। ৩৯ মিনিটে জেফারসন লেরমার গোলই দুই দলের মধ্যে ব্যবধান হয়ে থাকল। ব্রাজিলকে হারিয়ে সেমিফাইনালে উঠলেও আর ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে আর খেলা হলো না বিয়েলসার উরুগুয়ের।  

 টুর্নামেন্টের শুরু থেকে আক্রমণাত্মক ফুটবল খেলেছে কলম্বিয়া। ওদিকে প্রথম দুইই ম্যাচে দাপট দেখালেও গ্রুপ পর্বের শেষ ম্যাচ ও ব্রাজিলের বিপক্ষে উরুগুয়ের খেলায় কোনো প্রাণ ছিল না। আজও কলম্বিয়া একের পর এক আক্রমণ করেছে প্রথমার্ধে। 

ওদিকে উরুগুয়ের অস্ত্র ছিল প্রতিআক্রমণ এবং দারউইন নুনিয়েস বারবার লক্ষ্যে বল পাঠাতে ব্যর্থ না হলে উরুগুয়েই হয়তো এগিয়ে যেত। ২০ থেকে ২৭ মিনিটের মধ্যেই তিনবার সুযোগ নষ্ট করেছেন নুনিয়েস। ৩৯ মিনিটে হামেস রদ্রিগেসের ফ্রি কিক থেকে হেডে গোল করেন লেরমা। এ নিয়ে এই কোপা আমেরিকায় ছয়টি গোলে অবদান রেখেছেন অনেকদিন আলোচনার বাইরে থাকা প্লেমেকার।

৪৫ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে বসেন কলম্বিয়ার রাইটব্যাক দানিয়েল মুনিওস। দ্বিতীয়ার্ধের পুরোটাই একজন কম খেলোয়াড় নিয়ে খেলতে হয়েছে কলম্বিয়াকে। তবু উরুগুয়ে গোলের কোনো ভালো সুযোগ সৃষ্টি করতে পারেনি। ডি-বক্সের ভেতরে ঢুকলেই এলোমেলো হয়ে যাচ্ছিলেন নুনিয়েস ও লুইস সুয়ারেসরা। 

বরং শেষদিকে আরও দুটি নিশ্চিত গোলের হাত থেকে বেঁচে গেছে উরুগুয়ে। ৮৫ মিনিটে মাতিয়াস উরিবে শট নিতে একটু দেরি করায় উরুগুয়ে গোলকিপার রচেত তা ঠেকিয়ে দেন। আর যোগ করা সময়ের চতুর্থ মিনিট তো রচেতের পায়ে লেগে ক্রস বারে লেগে ফিরেছে উরিবের শট।