বেনাপোল ও হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১২:২১ PM

ইসলামে পবিত্রতম একটি রাত হলো শবে বরাত। এই রাতে ইবাদাত-বন্দেগী করে থাকেন ধর্মপ্রাণ মুসলিমরা। পবিত্র শবে বরাত উপলক্ষে সরকারি ছুটি থাকায় বেনাপোল স্থলবন্দর দিয়ে আজ সোমবার (২৬ ফেব্রুয়ারি) সকাল থেকে আমদানি-রপ্তানি বানিজ্য বন্ধ রয়েছে। ফলে বন্দর সড়ক এলাকায় আটকা পড়েছে পণ্যবাহী ট্রাক।

তবে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াত স্বাভাবিক রয়েছে। খালি ট্রাক ফিরে যাচ্ছে ভারতে।

বেনাপোল বন্দরের পরিচালক রেজাউল করিম জানান, সরকারির ছুটি থাকায় স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। আগামীকাল মঙ্গলবার সকাল থেকেই চালু হবে আমদানি-রপ্তানি। বন্ধের ক্ষতি পুষিয়ে নিতে রাত-দিন বন্দরে কাজ চলবে।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুজামান বলেন, পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াত স্বাভাবিক গতিতে চলছে। সকাল সাড়ে ৮টা পর্যন্ত দেড় হাজার যাত্রী যাতায়াত করেছে।

এদিকে পবিত্র শবে বরাত উপলক্ষে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারতে থেকে পণ্য আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। তবে স্বাভাবিক রয়েছে ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দুদেশের পাসপোর্টধারী যাত্রীদের পারাপার।

আজ সোমবার (২৬ ফেব্রুয়ারি) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন হিলি সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জামিল হোসেন চলন্ত।

তিনি বলেন, পবিত্র শবে বরাত উপলক্ষে ভারত থেকে পণ্য আমদানি-রপ্তানিসহ বন্দরের সব কার্যক্রম বন্ধ আছে। মঙ্গলবার সকাল থেকে আবারও আমদানি-রপ্তানি কার্যক্রম চালু হবে।

হিলি ইমিগ্রেশন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আশরাফুল ইসলাম বলেন, পবিত্র শবে বরাত উপলক্ষে হিলি বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও এ চেকপোস্ট দিয়ে দুদেশের পাসপোর্টধারী যাত্রী পারাপার স্বাভাবিক রয়েছে।