এবার ২৫ পয়সা কমছে ডলারের দাম

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২৩, ০৫:১২ PM

ডলারের বিনিময় দর কমানোর এক সপ্তাহের মধ্যেই আজ বুধবার তা আরও ২৫ পয়সা কমানো হয়েছে। এই দর কার্যকর হবে আগামী ৩ ডিসেম্বর থেকে।  বৈদেশিক মুদ্রার বাজার স্থিতিশীল করতে আগামী সপ্তাহ থেকে মার্কিন ডলারের ক্রয়-বিক্রয় হার ডলারপ্রতি ২৫ পয়সা কমানোর সিদ্ধান্ত নিয়েছেন ব্যাংকাররা।

আজ বুধবার (২৯ নভেম্বর) রাতে কেন্দ্রীয় ব্যাংকের মধ্যস্ততায় ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন- অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকের সংগঠন–  বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) এ সিদ্ধান্ত নিয়েছে।

বাফেদার এক সার্কুলারে রপ্তানি আয় এবং রেমিট্যান্সের ডলার কেনার দর ১০৯ টাকা ৭৫ পয়সা নির্ধারণ করার কথা জানাও হয়, যা আগে ছিল ১১০ টাকা। এ ছাড়া, আমদানি দায় মেটাতে ডলার বিক্রির দর নির্ধারণ করা হয়েছে ১১০ টাকা ২৫ পয়সা, যা আগে ছিল ১১০ টাকা ৫০ পয়সা। 

এর আগে গত ২২ নভেম্বর প্রতি ডলারের বিনিময় দর ৫০ পয়সা কমিয়ে আমদানিতে ১১০  টাকা ৫০ পয়সা এবং রপ্তানি ও রেমিট্যান্সে ১১০ টাকা নির্ধারণ করা হয়।

কেন্দ্রীয় ব্যাংকের একজন কর্মকর্তা জানান, ধারাবাহিকভাবে টাকার বিপরীতে ডলারের দর আরও বাড়বে এমন আশায় অনেকেই ডলার ধরে রেখেছেন। এতে বাজারে ডলারের চরম সংকট তৈরি হয়েছে। এ অবস্থায়, প্রবাসী বাংলাদেশি এবং বিদেশি এক্সচেঞ্জ হাউজের ডলার দেশে আনতে এ কৌশল নেওয়া হয়েছে।

ব্যাংকারদের সঙ্গে কথা বলে জানা যায়, এবিবি ও বাফেদা দর কমানোর ঘোষণা দিলেও– ব্যাংকগুলো এখনও ১২০-১২২ টাকা পর্যন্ত দরে রেমিট্যান্সের ডলার কিনছে। এ ছাড়া, খোলাবাজারে নগদ ডলার বিক্রি হচ্ছে ১২১ থেকে ১২২ টাকায়।