ন্যায্যমূল্যে সারাদেশে সবজি বিতরণ করবে ছাত্রলীগ

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২৩, ১১:৫৫ AM

আজ মঙ্গলবার (১৪ নভেম্বর) থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সারাদেশে ন্যায্যমূল্যে সবজি বিক্রি করেছে আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। সরাসরি কৃষকের ক্ষেত থেকে সবজি ক্রয় করে তা ঢাকায় এনে সরকার নির্ধারিত মূল্যে সাধারণ মানুষের কাছে বিক্রি করেন নেতা-কর্মীরা। 

রাজধানী ঢাকাকে ছাড়িয়ে পুরো দেশে ন্যায্যমূল্যে সবজি বিক্রির জন্য সংগঠনের সর্বস্তরের নেতাকর্মীদের প্রতি নির্দেশনা দিয়েছেন কেন্দ্রীয় সংসদ। সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত এক সংবাদ বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, আজ (মঙ্গলবার) থেকে দেশের প্রতিটি জেলায়, প্রতিটি নগরে, প্রতিটি উপজেলায়, প্রতিটি ইউনিয়নে, প্রতিটি ওয়ার্ডে, প্রতিটি শহর-বন্দর-গঞ্জে বাংলাদেশ ছাত্রলীগের কর্মীরা ন্যায্যমূল্যে সবজি বিতরণ করবে। বিশ্ববিদ্যালয়- কলেজ-মাদ্রাসা-স্কুলে পড়া ছাত্রলীগের কর্মীরা ক্লাস-পরীক্ষা শেষে পাড়া-মহল্লায়, মেডিকেল কলেজ-ইঞ্জিনিয়ারিং-কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রলীগ কর্মীরা শহর-গ্রামের প্রতিটি মোড়ে সবজি বিতরণ করবে।

এতে বলা হয়, ”আমরা জানি, রাজনীতির নামে সন্ত্রাস করে, মানবতার নামে মানুষ হত্যা করে, ভোটের নামে ভাতের থালায় টান দিয়ে, বর্জনের নামে বিসর্জন দিয়ে, সমতার নামে সম্পদ ধ্বংস করে, গণতন্ত্রের নামে হরতাল-অবরোধ দিয়ে, দেশ বিক্রি করে হলেও ক্ষমতায় যাবার লোভে-ক্রোধে বিএনপি-জামায়াত চক্র দেশব্যাপী অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করেছে। এর পাশাপাশি বিশ্ব মোড়লেরা যুদ্ধ বাঁধিয়ে, হামলা করে, নিষেধাজ্ঞা দিয়ে, তেল-গ্যাসের মূল্য বৃদ্ধি করে, মুদ্রামান কমিয়ে মূল্যস্ফীতি বাড়িয়ে পৃথিবীব্যাপী যে কৃত্রিম সংকট সৃষ্টি করেছে তা থেকে এদেশের জনগণ বিচ্ছিন্ন নয়।”

“এমতাবস্থায়, বাংলার মানুষের আশা-আকাঙ্ক্ষার একমাত্র ঠিকানা, বাংলাদেশের নবজাগরণের রূপকার, অপ্রতিরোধ্য উন্নত-আত্মমর্যাদাশীল বাঙালি জাতির প্রতীক মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ ছাত্রলীগের কর্মীরা সরাসরি কৃষকের ক্ষেত থেকে সবজি কিনে তা ন্যায্যমূল্যে বিতরণ করবে।”

বিবৃতিতে আরো বলা হয়, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে স্বাধীন দেশ প্রতিষ্ঠায় বাংলাদেশ ছাত্রলীগের কর্মীরা যেমন যুদ্ধে গেছে, হাসিমুখে সতের হাজার জীবন উৎসর্গ করেছে, দেশরত্ন শেখ হাসিনার নির্দেশে যেমন কৃষকের ধান কেটে দিয়েছে, করোনা মহামারিতে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে, প্রাকৃতিক দুর্যোগ ও বিভিন্ন দুর্ঘটনায় ঝাঁপিয়ে পড়েছে, বই-খাতা-কলম হাতে শিক্ষা প্রতিষ্ঠান থেকে সন্ত্রাস দূর করেছে, গণতন্ত্র ও মুক্তির সংগ্রামে ছাত্রসমাজ, তরুণ প্রজন্মকে নেতৃত্ব দিয়েছে তেমনি এবারও বাংলাদেশ ছাত্রলীগের কর্মীরা ন্যায্যমূল্যে সবজি বিক্রি করে মানুষের জীবনকে সহজ শান্তির-সুখের করতে সর্বাত্মক ভূমিকা রাখবে।”

এ বিষয়ে ছাত্রলীগ সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ বাংলাদেশ মোমেন্টসকে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশে ন্যায্যমূল্যে মানুষের মাঝে সবজি বিক্রির একটি কর্মসূচি আমরা হাতে নিয়েছি। কিছু মধ্যস্বত্বভোগীর কারণে দ্রব্যমূল্যে কিছুটা অসঙ্গতি দেখা দিয়েছে সেটি থেকে মানুষকে পরিত্রাণ দেয়ার জন্য বঙ্গবন্ধু কন্যা এ নির্দেশনা দিয়েছেন। আমরা তার আদেশকে বাস্তবায়নের চেষ্টা করছি এবং মানুষের পাশে দাঁড়ানোর আমাদের যে ইতিহাস ও ঐতিহ্যের ধারা রয়েছে তা ধরে রাখার চেষ্টা করছি।