আজ থেকে কম দামে পেঁয়াজ-আলু ও তেল-ডাল বিক্রি শুরু

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২৩, ১১:৫৩ AM

আজ থেকে রাজধানী ঢাকায় চার পণ্যের ট্রাক সেল শুরু হয়েছে। যেখান থেকে কম দামে দুই কেজি মসুর ডাল, দুই লিটার সয়াবিন তেল, দুই কেজি আলু কেনা যাবে। দুএক দিন পরে এই তিন পণ্যের সঙ্গে যোগ হবে দুই কেজি পেঁয়াজ। 

গতকাল সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়ে ছিলেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ।

বাণিজ্য সচিব বলেছিলেন, ঢাকা শহরে ২৫ থেকে ৩০টি ট্রাকের মাধ্যমে এ কার্যক্রম চালানো হবে। এর মাধ্যমে প্রায় ৯ হাজার পরিবার উপকৃত হবে। এসব ট্রাক থেকে একজন ক্রেতা প্রতিকেজি ৩০ টাকা দরে সর্বোচ্চ দুই কেজি আলু, ৫০ টাকা দরে দুই কেজি পেঁয়াজ, ৬০ টাকা দরে দুই কেজি মসুর ডাল এবং ১০০ টাকা দরে দুই লিটার সোয়াবিন তেল কিনতে পারবেন।

বাণিজ্য সচিব আরো বলেছিলেন, 'প্রত্যেক ট্রাকে ৩০০ জন পায়; এমন পণ্য থাকবে। সেই হিসাবে নয় হাজার পরিবার কাল থেকে আমরা যোগ করতে যাচ্ছি। আমরা যদি বেশি পণ্য সংগ্রহ করতে পারি তাহলে এই ট্রাকের সংখ্যা আরও বাড়বে। এটা ঢাকাবাসীর জন্য সুখবর।'

জেলা পর্যায়ে প্রশাসন বাজার নিয়ন্ত্রণে কাজ করছে জানিয়ে তপন বলেছিলেন, 'ঢাকা শহরে যেহেতু কোনো কোল্ড স্টোরেজ নেই এবং অনেক মানুষের চাপ, দ্রব্যমূল্য একটু বেশিই থাকে। বিভিন্ন অঞ্চল থেকে আসে, পরিবহন ব্যয়টা যোগ হয়, সব মিলিয়ে দাম বেশি থাকে। ঢাকা শহরের দুই সিটি করপোরেশন এলাকায় টিসিবির ১৩ লাখ ফ্যামিলি কার্ড আছে, এই পরিবারগুলো আমাদের পণ্য পাচ্ছে প্রতি মাসে। রমজান মাসে আমরা দুইবার দিয়ে থাকি। সে সময় খেজুর-ছোলা, অন্যান্য পণ্য যোগ হয়।