অবৈধভাবে ভারতে পাচারের সময় কুমিল্লায় ৮৫০ কেজি ইলিশ জব্দ

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫৩ AM

বিগত সরকারের আমলে দেশের মানুষ খেতে পারুক আর নাই পারুক, ভারতকে সৌজন্য হিসেবে টনকে টন ইলিশ পাঠানো হতো। তবে অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব গ্রহণের পর এবার ভারতে ইলিশ পাঠানো হবে না বলে ঘোষণা করা হয়। সরকারের তরফ থেকে বলা হয়, আমাদের দেশেও দুর্গাপূজা হয়, এজন্য দেশের চাহিদা মেটাতে এবার ইলিশ পাঠানো হবে না। যদিও ইলিশ চেয়ে বাংলাদেশ সরকারের কাছে চিঠি দেয় ভারতের ব্যবসায়ীরা। তবে ভারতে ইলিশ পাঠাতে পারবে না বলে ক্ষমা চান মৎস্য উপদেষ্টা।

এদিকে সরকারের এই ঘোষণার পর অবৈধভাবে ভারতে ইলিশ পাচারের চেষ্টা করছে একদল অসাধু ব্যবসায়ী। কুমিল্লায় অবৈধভাবে ভারতে পাচারের সময় ৮৫০ কেজি ইলিশ জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এ নিয়ে কুমিল্লায় গত পাঁচ দিনের ব্যবধানে তৃতীয়বারের মতো ইলিশ জব্দের খবর পাওয়া গেল।

রবিবার বিকাল ৫টার দিকে আদর্শ সদর উপজেলার পাঁচথুবি ইউনিয়নের চাঁনপুর ব্রিজ এলাকা থেকে ইলিশগুলো জব্দ করা হয় বলে রাত ৯টার দিকে কুমিল্লা ব্যাটালিয়ন (১০ বিজিবি) অধিনায়ক লেফটেন্যান্ট মো. ইফতেখার হোসেন জানান।

তিনি বলেন, ৩৫টি বাক্সে করে অবৈধভাবে ভারতে পাচারের উদ্দেশ্যে এসব ইলিশ নিয়ে যাওয়া হচ্ছিল। বিজিবির অভিযানের খবর পেয়ে আসামিরা পালিয়ে যান। ৮৫০ কেজি ইলিশের বাজারমূল্য প্রায় ৯ লাখ ৫২ হাজার টাকা। এসব ইলিশ নিলামে বিক্রি করে সরকারি কোষাগারে অর্থ জমা দেওয়া হয়েছে।

এর আগে বৃহস্পতিবার রাত সাড়ে ১২টার দিকে ভারত-বাংলাদেশ সীমান্তের ব্রাহ্মণপাড়া উপজেলার শশীদল এলাকার মনোরা এলাকা থেকে ৪৪০ কেজি ইলিশ জব্দ করে সুলতানপুর ব্যাটালিয়নের অধীন শশীদল বিওপির একটি টহল দল।

আগের দিন বুধবার দুপুর দেড়টার দিকে বুড়িচং উপজেলার উত্তর আনন্দপুর সীমান্ত এলাকা থেকে ৬২০ কেজি ইলিশ জব্দ করে সুলতানপুর ব্যাটালিয়নের অধীনস্থ বুড়িচং উপজেলার খাড়েরা বিওপির সদস্যরা। তবে ইলিশ পাচারের চেষ্টার ঘটনায় এখনো কাউকে আটক করতে পারেনি বাহিনীটি।