টিকে থাকার লড়াইয়ে

বাংলাদেশের প্রতিটি জয়ই এখন গুরুত্বপূর্ণ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৪, ০৫:৪৯ PM

বাংলাদেশ, আয়ারল্যান্ড—২০২৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দুই দলের শুরুটা হয়েছে দুই রকম। আয়ারল্যান্ড জয় দিয়ে শুরু করলেও বাংলাদেশ শুরু করেছে হার দিয়ে। বিশ্বকাপে টিকে থাকতে বাংলাদেশের এখন প্রতিটি জয়ই গুরুত্বপূর্ণ।  টিকে থাকার লড়াইয়ে আজ বাংলাদেশকে ২৩৬ রান করতে হবে আয়ারল্যান্ডের বিপক্ষে।

ব্লুমফন্টেইনের ম্যানগং ওভালে আজও টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি। ইনিংসের প্রথম ওভার বোলিংয়ে এসে রহনত দৌল্লাহ বর্ষণ মেডেন দিয়েছেন। এভাবেই নিয়ন্ত্রিত বোলিংয়ে বাংলাদেশ আজ শুরু থেকেই চাপে রেখেছে আয়ারল্যান্ডের ব্যাটারদের। দুই আইরিশ ওপেনার জর্ডান নিল ও রায়ান হান্টার ৩৬ বলে ২৬ রানের উদ্বোধনী জুটি গড়েন। ষষ্ঠ ওভারের শেষ বলে হান্টারকে ফিরিয়ে জুটি ভাঙেন মারুফ মৃধা। ১৫ বলে ১ চারে ৯ রান করেন হান্টার। তাতে আইরিশদের স্কোর হয়েছে ৬ ওভার ১ উইকেটে ২৬ রান।


উদ্বোধনী জুটি ভাঙার পর তিন নম্বরে ব্যাটিংয়ে নামেন গ্যাভিন রুলস্টন। ওপেনার নিলকে নিয়ে ধীরেসুস্থে এগোতে থাকেন রুলস্টন। প্রথম ১০ ওভার শেষে আইরিশরা করেছে ১ উইকেটে ৪৫ রান। এই ৪৫ রানেই আইরিশরা হারায় দ্বিতীয় উইকেট। ১১ তম ওভারের দ্বিতীয় বলে রুলস্টনকে ফিরিয়েছেন শেখ পারভেজ জীবন। আয়ারল্যান্ডের যে প্রথম দুই উইকেট পড়েছে, দুটিতেই ক্যাচ ধরেছেন চৌধুরী মোহাম্মদ রিজওয়ান।

৪৫ রানে ২ উইকেট পড়ার পর চার নম্বরে ব্যাটিংয়ে নামেন কায়ান হিলটন। হিলটনকে নিয়ে ওপেনার নিল সাবধানে এগোতে থাকেন। সেই নিল তৃতীয় ব্যাটার হিসেবে যখন আউট হয়েছেন, আয়ারল্যান্ডের স্কোর তখন ৭২। ১৬ তম ওভারের পঞ্চম বলে নিলকে বোল্ড করেছেন মোহাম্মদ রাফিউজ্জামান রাফি। এরপর অধিনায়ক ফিলিপস লে রউক্স নামলেও বেশিক্ষণ উইকেটে টিকতে পারেননি। ২৯ বলে করেন ১৩ রান। ২৫ তম ওভারের দ্বিতীয় বলে রউক্সকে বোল্ড করেন জীবন।

অধিনায়ক রউক্স আউট হওয়ার পর আইরিশদের স্কোর হয়ে যায় ২৪.২ ওভারে ৪ উইকেটে ৯৫ রান। এরপর ছয় নম্বরে ব্যাটিংয়ে নামেন স্কট ম্যাকবেথ। হিলটনকে নিয়ে সাবলীলভাবে এগোতে থাকেন ম্যাকবেথ। পঞ্চম উইকেটে ১০০ বলে ৮১ রানের জুটি গড়েন হিলটন ও ম্যাকবেথ। ৪১ তম ওভারের পঞ্চম বলে ম্যাকবেথকে কট এন্ড বোল্ড করে জুটি ভাঙেন রাব্বি। ৫৬ বলে ২৭ রান করা ম্যাকবেথের বিদায়ে আইরিশদের স্কোর হয়েছে ৪০.৫ ওভারে ৫ উইকেটে ১৭৬ রান। এই জুটি ভাঙার পর অবশ্য শেষের দিকে আশানুরূপ ঝড় তুলতে পারেনি আয়ারল্যান্ড। উপরন্তু হিলটন ১০ রানের জন্য সেঞ্চুরি মিস করেছেন হিলটন। ১১২ বলের ইনিংসে ১১ চার ও ১ ছক্কায় তার ৯০ রানই দলের সর্বোচ্চ ইনিংস। নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৩৫ রান করেছে আইরিশরা। বাংলাদেশের বোলারদের মধ্যে সর্বোচ্চ ২টি করে উইকেট নিয়েছেন মারুফ ও জীবন। রাফি, বর্ষণ ও রাব্বি নিয়েছেন ১টি করে উইকেট।