বছরটা ছিল টি-টোয়েন্টি সংস্করণে বাংলাদেশ দলের সেরা বছর

নিজস্ব প্রতিবেদক
অনলাইন ডেস্ক অনলাইন ডেস্ক
প্রকাশিত: ০২ জানুয়ারি ২০২৪, ০৪:৫২ PM

মাত্র এক দিন আগেই ‘গত’ হওয়া বছরটা ছিল টি-টোয়েন্টি সংস্করণে বাংলাদেশ দলের সেরা বছর। ওয়ানডে সংস্করণে বছর ভালো না গেলেও দারুণ কেটেছে টেস্ট সংস্করণেও। বিদায়ী বছরে ৪ টেস্ট খেলে ৩টিতেই জিতেছে বাংলাদেশ, হার মাত্র ১টিতে। জয়ের হার ৭৫ শতাংশ। এর চেয়ে বেশি সাফল্যের হার বাংলাদেশের ২৩ বছরের টেস্ট ইতিহাসে কখনোই ছিল না।

নিজেদের টেস্ট ইতিহাসে ১৩টি বছর আছে, যেগুলোয় একটি টেস্টও জেতেনি বাংলাদেশ দল। উন্নতির সূচকে ২০২৩ সালটা ভালো অবস্থানেই থাকবে। ২০২৪ সালে সেই ছন্দ ধরে রাখার ভালো সুযোগ পাচ্ছে তারা। বলা যায়, এ বছরটা শান্ত-মুমিনুলদের ‘টেস্টের বছর’। এ বছর ৭টি সিরিজে মোট ১৪টি টেস্ট খেলবে বাংলাদেশ। এ বছর ইংল্যান্ড (১৭) ও ভারতই (১৫) শুধু তাঁদের চেয়ে বেশি টেস্ট খেলবে। এটি হবে বাংলাদেশের সর্বোচ্চ টেস্ট খেলার বছর। এর আগে ২০২২ সালে সর্বোচ্চ ১০টি টেস্ট খেলেছিল তারা।

টেস্ট ক্রিকেট আরও প্রতিযোগিতামূলক করে তুলতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের চক্র চালু করেছে আইসিসি। প্রথম দুই চক্রে বাংলাদেশ দলের অবস্থান ছিল পয়েন্ট টেবিলে সবার নিচে। আগের চক্রের মতো ২০২৩-২৫ চক্রেও বাংলাদেশের শুরুটা দারুণ হয়েছে। নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে ২ টেস্টের সিরিজ ড্র করে চক্র শুরু করেছে বাংলাদেশ। 

২০১৯-২১ টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম চক্রের ৭ টেস্টে শুধু ১টি ম্যাচ ড্র করেছিল বাংলাদেশ। ২০২১-২৩ দ্বিতীয় চক্রে ১২ টেস্টে ১টি করে ম্যাচ জয় ও ড্র করেছে তারা।