প্রথমবার টি-২০ বিশ্বকাপে জায়গা করে নিল উগান্ডা

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস জার্নাল স্পোর্টস জার্নাল
প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩, ০২:১৬ PM

ইতিহাস সৃষ্টি করল আফ্রিকার দেশ উগান্ডা। রুয়ান্ডাকে ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে প্রথমবারের মতোন টি-টোয়েন্টি বিশ্বকাপ জায়গা করে নিয়েছে পূর্ব আফ্রিকার দেশটি। উগান্ডার ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ নিশ্চিতের দিনে কপাল পুড়েছে টেস্ট খেলুড়ে দল জিম্বাবুয়ের।

দিনের অন্য ম্যাচে একে কেনিয়ার মুখোমুখি হয়েছে জিম্বাবুয়ে। তবে উগান্ডার জয়ে এখন আর সুযোগ নেই তাদের। নামিবিয়া ও উগান্ডা—দুই দলেরই এখন সমান ১০ পয়েন্ট (নামিবিয়ার বাকি ১ ম্যাচ)। জিম্বাবুয়ে বা কেনিয়া—দুই দলের যে কোনো একটির এখন সর্বোচ্চ ৮ পয়েন্ট হতে পারে।

আজ বৃহস্পতিবার (৩০ নভেম্বর) গুরুত্বপূর্ণ ম্যাচে উগান্ডার জয়ের নায়ক তাদের বোলাররা। আলপেশ রামজানি, দীনেশ নাক্রানি, সিসেন্দু আর মাসাবার তোপে রুয়ান্ডা একদম সুবিধা করতে পারেনি। ১৮.৫ ওভার টিকলেও মাত্র ৬৫ রানে গুটিয়ে যায় রুয়ান্ডা।

সহজ লক্ষ্য পেরুতে আগ্রাসী শুরু আনেন সিমন সিসাজি। রোনাক প্যাটেল ফিরলেও রজার মুকসাকে নিয়ে দ্রুত কাজ সেরে ফেলেন তিনি।দলের জয় নিশ্চিত করে ২১ বলে অপরাজিত থাকেন ২৬ রানে। আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে যুক্তরাষ্ট্র ও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে, খেলবে ২০ দল। উগান্ডার মধ্য দিয়ে ২০ দল চূড়ান্ত হয়ে গেল।